• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারতীয় মেয়েদের ইতিহাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩, ০৫:৫৮ পিএম
অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারতীয় মেয়েদের ইতিহাস
অস্ট্রেলিয়ার উইকেট পতনে ভারতীয় মেয়েদের উল্লাস। ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের পর অস্ট্রেলিয়াকেও টেস্টে হারিয়ে দিল ভারতীয় মেয়েরা। আর তাতে নতুন ইতিহাসও লেখা হলো ভারতের মেয়েদের ক্রিকেটে। অস্ট্রেলিয়ার বিপক্ষে মেয়েদের টেস্ট ক্রিকেটে এটিই ভারতের প্রথম জয়, যা এসেছে ৪৬ বছর ও ১১ বারের চেষ্টায়।

গত সপ্তাহে মুম্বাইয়ের ডি ওয়াই পাতিল স্পোর্টস একাডেমিতে ইংল্যান্ডকে ৩৪৭ রানে হারিয়ে দেয় ভারত। তারা রোববার অস্ট্রেলিয়াকেও হারিয়েছে সেই মুম্বাইয়েরই ওয়াংখেড়ে স্টেডিয়ামে। ৮ উইকেটে জিতে ২০১৪ সালের পর অস্ট্রেলিয়াকে প্রথম টেস্ট হারের তেতো স্বাদ দিয়েছে ভারত।

দ্বিতীয় ইনিংসে ৫৫ রান তুলতেই শেষ ৭ উইকেট হারানো অস্ট্রেলিয়া ম্যাচের চতুর্থ দিনে ভারতকে দিতে পেরেছিল ৭৫ রানের লক্ষ্য। রান তাড়ায় প্রথম ওভারেই শেফালি বর্মাকে (৪) হারালেও সহজেই পথটা পাড়ি দিকে পেরেছে ভারত। দলীয় ৫৫ রানে অ্যাশলি গার্ডনার ফিরিয়ে দেন রিচা ঘোষকে (১৩)। 

একবার জীবন পাওয়া রিচা ওপেনার স্মৃতি মান্ধানাকে নিয়ে ৫১ রানের জুটি গড়েন দ্বিতীয় উইকেটে। রিচার বিদায়ের পর জেমিমা রদ্রিগেজকে নিয়ে বাকিটা পথ পাড়ি দেওয়া স্মৃতি অপরাজিত থাকেন ৩৮ রানে। জেমিমা করেছেন ১২ রান।

টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়াকে ২১৯ রানে অলআউট করে ভারত। এরপর চার ব্যাটারের ফিফটিতে ৪০৬ রান করে স্বাগতিকেরা। ১৮৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা অস্ট্রেলিয়ার শুরুটা খারাপ ছিল না। ৩ উইকেট হারিয়ে দলটি তুলে ফেলেছিল ২০৬ রান। বিপর্যয়ের শুরু এরপরই। ১৫ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে ফেলা অস্ট্রেলিয়া শনিবার তৃতীয় দিন শেষ করে ৫ উইকেটে ২৩৩ রান নিয়ে। রোববার আর মাত্র ১৫.৪ ওভার খেলেই দ্বিতীয় ইনিংসে ২৬১ রানে অলআউট হয় আলিসা হিলির দল। ভারতের অফ স্পিনার স্নেহ রানা ৬৩ রানে নেন ৪ উইকেট।

 

Link copied!