• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

জিপিএস পারফরম্যান্স ট্র্যাকার্স আর আর্চারের লেগ স্পিন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৩, ০২:৪০ পিএম
জিপিএস পারফরম্যান্স ট্র্যাকার্স আর আর্চারের লেগ স্পিন

গত আট বছরে বাংলাদেশের মাটিতে একমাত্র দল হিসেবে ওয়ানডে সিরিজ জয়ের সুখস্মৃতি রয়েছে ইংল্যান্ডের। দরজার কড়া নাড়ছে আরও একটি ওয়ানডে সিরিজ। এবারও বাংলাদেশের মাটিতে সিরিজ জয়ের জন্য মরিয়া ইংলিশরা। প্রথম দিনের অনুশীলনে তাই বেজায় সিরিয়াস থ্রি লায়ন্স।

নির্ধারিত সময়ের ১০ মিনিট আগে হোম অফ ক্রিকেটে পৌছায় ইংল্যান্ড। প্রথমে মূল মাঠে গা গরমের ওয়ার্ম আপ সারে জস বাটলারের দল। এরপর মিরপুরের সেন্টার উইকেট যাচাই করেন প্রধান কোচ ম্যাথু মট ও পেসার জোফরা আর্চার।

মিরপুরের উইকেট নিয়ে প্রায় সবসময়ই দ্বিধায় থাকে বিদেশি দলগুলো। তাইতো অনুশীলন শুরুর আগে উইকেট নিয়ে নিজের কৌতূহল যেন বুঝিয়ে দিলো ইংলিশ  বাহিনী।

ঘড়ির কাটায় যখন ১০.৫০ মিনিট তখন ইংলিশ দল চলে যায় অ্যাকডেমি মাঠে। সেখানে পেসার আর্চার, সাকিব মাহমুদ, মার্ক উড ও রিচ টপলিদের গায়ে প্র্যাকটিস কিটের পাশাপাশি ছিল জিপিএস পারফরম্যান্স ট্র্যাকার যুক্ত বিশেষ কিট।

এই কিট সাধারণত একজন পেসারের মুভমেন্টসহ সবকিছু পুঙ্খনাপুঙ্খভাবে পরখ করার জন্য ব্যবহার করা হয়। কোথাও  কোনো ঘাটতি থাকলে সেটা সহজেই ধরা যায়।

প্রথমে পেসাররা বেশ কিছুক্ষণ সময় হাত ঘোরান নেট, সেখানে তাদের মোকাবেলা করেন ইংলিশ ব্যাটাররা। এছাড়া স্থানীয় কিছু লেফট আর্ম ও লেগ স্পিনার বোলারও ছিলেন।

নিজের ব্যাটিং সেরে একজন স্থানীয় লেগ স্পিনারক এনিয়ে সোজা অ্যাকাডেমি মাঠের সেন্টার উইকেটে শুরু করেন কিপিং অনুশীলন। এর আগে একই উইকেটে পেসাররা করেছেন স্পট বোলিং।

অনুশীলনের শেষদিকে এক অদ্ভুত দৃশ্য দেখা যায় নেট বোলিংয়ের নেটে। বল হাতে গতির আগুন ঝড়ানো জোফরা আর্চার হয়ে যান লেগ স্পিনার। একটানা বেশ কয়েকটি লেগ স্পিন বোলিং করেছেন এই ডানহাতি পেসার।

ইংল্যান্ড অনুশীলন করলেও এদিন অনুশীলনে আসেনি স্বাগতিক বাংলাদেশ। গতকাল টানা আট ঘণ্টা অনুশীলন করেছে টাইগাররা, এর আগের দিন খেলেছে প্রস্তুতি ম্যাচ। সবমিলিয়ে তাদের আজকে বিশ্রাম দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছে টিম ম্যানেজমেন্টের একটি সূত্র।

১ ও ৩ মার্চ ঢাকায় দুই ওয়ানডে হওয়ার পর দুই দল চলে যাবে চট্টগ্রামে। সাগরিকয়া ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ ও টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর হোম ক্রিকেটে ফিরে দুই দল খেলবে টি-টোয়েন্টি সিরিজের বাকি দুই ম্যাচ।

Link copied!