• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

প্রশংসায় ভাসলেন প্রিমিয়ার লিগের প্রথম নারী রেফারি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩, ০২:৩১ পিএম
প্রশংসায় ভাসলেন প্রিমিয়ার লিগের প্রথম নারী রেফারি
রেফারির দায়িত্বে নারী রেফারি রেবেকা ওয়েলশ । ছবি: সংগৃহীত

নারীরা এখন অনেক এগিয়ে গেছে। ফুটবল মাঠে নারী রেফারি থাকার বিষয়টি নতুন নয়। তবে ইংলিশ প্রিমিয়ার ফুটবল লিগে শনিবার প্রথমবারের মতো কোনো নারী রেফারিকে দায়িত্ব পালন করতে দেখা গেছে। যদিও রেফারিদের ভালো পারফরম্যান্স নিয়ে সেভাবে আলোচনা হয় না। তবে ইংলিশ লিগে ইতিহাস গড়া রেবেকা ওয়েলশের বেশ কিছু সিদ্ধান্ত প্রশংসিত হচ্ছে। 

৪০ বছর বয়সী এই নারী রেফারি ক্লাব ফুটবলে নতুন নন, আন্তর্জাতিক ম্যাচের পাশাপাশি নারী ইউরোপীয় চ্যাম্পিয়নশিপেও দায়িত্ব পালন করেছেন রেবেকা।

শনিবার প্রিমিয়ার লিগের ম্যাচে মুখোমুখি হয়েছিল ফুলহ্যাম ও বার্নলি। যেখানে বার্নলির মাঠে ২-০ গোলে হারের স্বাদ পেয়েছে সফরকারী ফুলহ্যাম। তবে ম্যাচটা অতটা আকর্ষণের কেন্দ্রে ছিল না। এমনিতেই দল দুটি অতটা জায়ান্ট পর্যায়ের নয়, তার ওপর ম্যাচটিও অন্য আট দশটি প্রিমিয়ার লিগের লড়াইয়ের মতো। তবে ম্যাচের বিশেষ দিক ছিল, পুরুষ ইংলিশ লিগে কোনো নারী রেফারির অভিষেক।

এর আগে ২০২১ সালে ইংল্যান্ডের এই নারী রেফারি প্রথমবারের মতো দেশটির প্রফেশনাল কোনো ম্যাচে রেফারির দায়িত্ব পালন করেন। এছাড়া দ্বিতীয় বিভাগের চ্যাম্পিয়নশিপ ও এফএ কাপেও পারফর্ম করতে দেখা গেছে রেবেকাকে। তবে রেফারি হিসেবে ক্যারিয়ার শুরুর পূর্বে রেবেকা ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিসের অধীনে ২০১০ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিচারক বা বিরোধ নিষ্পত্তির কাজ করেছেন।

প্রিমিয়ার লিগের অভিষেক ম্যাচের প্রথম ১০ মিনিটে দুটি ফাউলের আবেদন নাকোচ করেছেন রেবেকা। ইচ্ছাকৃতভাবে পড়ে যাওয়া কোনো ঘটনায় ফাউল ধরবেন না বলেও স্পষ্ট জানিয়ে দেন। 

ম্যাচের ২৫ মিনিটে রেবেকাকে উদ্দেশ্য করে দুয়ো আসে গ্যালারি থেকে। তখন ফুলহ্যাম ফুটবলার ক্যালভিন বেসের বিরুদ্ধে জশ ব্রাউনহিলকে ফাউল করার দায়ে অভিযুক্ত করলে কেউ কেউ চিৎকার দিয়ে বলে বসে, ‘তুমি জানো না তুমি কী করছো।’ তবে রেবেকার সিদ্ধান্তের প্রশংসা করেছে ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো।

 

Link copied!