• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

নিউজিল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়ে সিরিজ জিতল ইংল্যান্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৩, ০৫:১৫ পিএম
নিউজিল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়ে সিরিজ জিতল ইংল্যান্ড
সিরিজ জিতল ইংল্যান্ড। ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ১০০ রানে হেরেছে নিউজিল্যান্ডকে। এতে স্বাগতিক ইংল্যান্ড ৩-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে। এদিন আগে ব্যাট করে ডেভিড ম্যালানের সেঞ্চুরিতে নির্ধারিত ওভারে ৯ উইকেটে ৩১১ রান করে স্বাগতিকরা। জবাবে মঈন আলীর স্পিন ঘূর্ণিতে ৭০ বল বাকি থাকতেই ২১১ রানে গুটিয়ে যায় কিউইদের ইনিংস।

লর্ডসে টস জিতে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। ইংলিশদের হয়ে ব্যাট হাতে ইনিংস শুরু করতে আসেন জনি বেয়ারস্টোর সঙ্গে মালান। এদিন শুরুতে ১৩ রান করে ফিরে যান বেয়ারস্টো। এরপর ২৯ রান করে ফিরে গিয়েছেন জো রুট। ইংলিশরা ১০৭ রানে ২ উইকেট হারানোর পর মাঠে নামেন হ্যারি ব্রুক। তিনি ক্রিজে বেশিক্ষণ টিকতে পারেননি। তার ব্যাট থেকে আসে ১০ রান। এরপর ইংল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস খেলেন অধিনায়ক জস বাটলার। অধিনায়ক ৩৬ রান করেন প্যাভিলিয়ানের পথ ধরেন। আর স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ রানের ইনিংসটি খেলেন ম্যালান। ইংলিশ এই ওপেনার তুলে নেন ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। খেলেছেন ১১৪ বলে ১২৭ রানের ইনিংস। তার সেঞ্চুরিতেই ৯ উইকেট হারিয়ে ৩১১ রান তোলে ইংল্যান্ড। কিউইদের হয়ে রাচিন রবিন্দ্রা নেন ৪ উইকেট।

জবাবে ক্লাব ক্যাপসরা ব্যাট করতে নেমে ওপেনার ডেভন কনওয়ে ৭ রান করে রান আউট হন। এরপর আরেক ওপেনার উইল ইয়াং ব্যক্তিগত ২৪ রান করে ফেরেন। এই ম্যাচে হেনরি নিকোলসের ব্যাট থেকে আসে কিউইদের দ্বিতীয় সর্বোচ্চ ৪১ রান। নিউজিল্যান্ড ১২২ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে ফেলে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সফরকারীরা। শেষ দিকে রবিন্দ্রার ৬১ রান শুধু হারের ব্যবধানই কমিয়েছে। শেষ পর্যন্ত ৩৮ ওভার ২ বলে অল-আউট হয়ে যায় নিউজিল্যান্ড। ইংলিশদের হয়ে ৫০ রান খরচে ৪ উইকেট শিকার করেন মঈন।

নিউজিল্যান্ড সিরিজ হারলেও তাদের বড় দুঃসংবাদ ইনজুরি। এই ম্যাচে চোট পেয়েছেন পেসার টিম সাউদি। বিশ্বকাপের ২০ দিন আগে পাওয়া চোটের কারণে এই পেসারের বিশ্বকাপই খেলা নিয়ে শঙ্কায় আছে ব্লাক ক্যাপসরা। কিউই এই পেসারের হাতের বৃদ্ধাঙ্গুলিতে চিড় ধরেছে, নড়েও গেছে। বিশ্বকাপে তিনি খেলতে পারবেন কি না, সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে রোববার (১৭ সেপ্টেম্বর)।

এই ম্যাচে চোট পেয়েছিলেন ড্যারিল মিচেল ও ফিন অ্যালেনও। যদিও পরে অবশ্য তারা আবার মাঠে ফিরেছেন। এ সিরিজের পর বাংলাদেশে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আসবে নিউজিল্যান্ড। সবগুলো ম্যাচই হবে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম মিরপুরে। ২১ সেপ্টেম্বর সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে সাকিব আল হাসানরা।

Link copied!