• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নেদারল্যান্ডসের রূপকথা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৩, ১১:৪৯ পিএম
দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নেদারল্যান্ডসের রূপকথা
প্রোটিয়াদের বিপক্ষে ডাচদের রূপকথা। ছবি: সংগৃহীত

প্রায় বছর খানেক আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে অ্যাডিলেডে দক্ষিণ আফ্রিকাকে স্তম্ভিত করে ম্যাচ জিতেছিল নেদারল্যান্ডস। এবার ফরম্যাটটা ভিন্ন। কিন্তু ফলাফলটা একই। ১২ বছর পর ওয়ানডে বিশ্বকাপ খেলতে নেমে ধর্মশালায় রূপকথা লিখল ডাচরা। ধর্মশালায় তেম্বা বাভুমার দলকে ৩৮ রানে হারিয়েছেন স্কট এডওয়ার্ডসরা।

এর আগে বৃষ্টির থাবায় ম্যাচের আয়ু কমিয়ে আনা হয় ৪৩ ওভারে। টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক স্কট এডওয়ার্ডসের অপরাজিত ৭৮ রানের হাফসেঞ্চুরিতে ২৪৫ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে নেদারল্যান্ডস।

২৪৬ রানের লক্ষ্য তাড়ায় শুরুটা দেখে-শুনে করেছিলেন টেম্বা বাভুমা ও কুইন্টন ডি কক। আগের দুই ম্যাচে টানা সেঞ্চুরি করা ডিক কক আজ দ্রুতই ফিরেছেন। অবশ্য শুরুটা ভালোই করেছিলেন এই ওপেনার। তবে থিতু হয়েও ইনিংস বড় করতে পারলেন না। ২২ বলে করেছেন ২০ রান।

ডি কক ফেরার পর বাভুমাও টিকতে পারেননি। ফন ডার মারউইয়ের লেন্থ ডেলিভারীতে লাইন মিস করে বোল্ড হয়েছেন তিনি। এরপর এইডেন মার্করাম-রাসি ফন ডার ডুসেনরাও সুবিধা করতে পারেননি। দুই অঙ্ক ছোঁয়ার আগেই ফিরেছেন এই দুই ইনফর্ম ব্যাটার।

দলকে এমন অবস্থা থেকে টেনে তোলার চেষ্টা করেন ডেভিড মিলার ও হেনরিখ ক্লাসেন। তবে ২৮ রান করে ক্লাসেন ফিরলে ভাঙে ৪৫ রানের পঞ্চম উইকেট জুটি। বাকি ব্যাটারদের ব্যর্থতার দিনেও এক প্রান্তে সাবলীল ছিলেন মিলার। তবে ৩১তম ওভারে এই ব্যাটারকে ফিরিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় ডাচরা। ফল ভেকের বলে বোল্ড হওয়ার আগে ৫২ বলে ৪৩ রান।

চলতি বিশ্বকাপে এটা প্রথম জয় নেদারল্যান্ডসের। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার এটা প্রথম হার। দক্ষিণ আফ্রিকার হয়ে ২টি করে উইকেট শিকার করেছেন লুঙ্গি এনগিদি, কাগিসো রাবাদা ও মার্কো জানসেন। তাছাড়া একটি করে উইকেট পেয়েছেন জেরাল্ড কোয়েটজে ও কেশব মাহারাজ।

Link copied!