• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

নিজেকে বিশেষ কিছু ভাবেন না স্টোকস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩, ০৪:২১ পিএম
নিজেকে বিশেষ কিছু ভাবেন না স্টোকস
ইংল্যান্ড অলরাউন্ডার বেন স্টোকস। ছবি: সংগৃহীত

ইংল্যান্ডকে ওয়ানডে বিশ্বকাপের প্রথম শিরোপার স্বাদ দিতে ফাইনাল ম্যাচে সবচেয়ে অবদান বেশি ছিল বেন স্টোকসের। বিগ ম্যাচের ক্রিকেটার স্টোকসকে তাই ২০২৩ বিশ্বকাপের আগে ওয়ানডে ক্রিকেটে অবসর ভাঙিয়ে জাতীয় দলে ফেরান ইংলিশ অধিনায়ক জস বাটলার। কিন্তু বিশ্বকাপে এখন পর্যন্ত এই অলরাউন্ডারকে ছাড়াই খেলছে ইংল্যান্ড। ইনজুরির কারণে মাঠের বাইরে বসে স্টোকস দেখেছেন দলের ব্যর্থতা। বিশ্বকাপে তিন ম্যাচে এক জয়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা পয়েন্ট তালিকার ভালো অবস্থানে নেই। বিশ্বকাপে চতুর্থ ম্যাচে শনিবার (২১ অক্টোবর) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামার আগে ইংল্যান্ড দলের স্বস্তির খবর এই ম্যাচে স্টোকস ফিরছেন।

ইনজুরি থেকে ইংল্যান্ড দলে ফিরছেন প্রোটিয়াদের বিপক্ষে খবরটি স্টোকস নিজেই জানিয়েছেন, তিনি সম্পূর্ণ ফিট। তবে স্টোকস নিজেকে দলের বিশেষ কিছু ভাবেন না। তিনি নিজেকে দলের একজন সাধারণ সদস্যই মনে করেন। স্টোকস বলেন, “আমি এই ব্যাপারটাকে (চাপ) খুব সাধারণভাবে দেখি। সত্যি বলতে কি, আমি দলের একজন সদস্যই। এর বেশি নই। আমি একটা দলীয় খেলায় দেশকে প্রতিনিধিত্ব করি। কেউই এই দলের একজন খেলোয়াড়ের দিকে চেয়ে থাকে না অথবা নির্দিষ্ট একজনকে দেখে প্রেরণা নেয় না।”

২০১৯ বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে গুরুত্বপূর্ণ ইনিংস খেলে ম্যাচ টাই করেছিলেন। এরপর সেই ম্যাচ সুপার ওভারে গড়ালে সেখানেও টাই হয়। লর্ডসের শ্বাসরুদ্ধকর সেই ফাইনালে সুপার ওভারে ইংল্যান্ড বেশি বাউন্ডারি মারায় তাদের ঘরে যায় শিরোপা। ২০১৯ সালে অ্যাশেজের সেই হেডিংলি টেস্টে স্টোকসের বীরত্বপূর্ণ ইনিংসও তাকে অন্য উচ্চতায় নিয়ে গেছে। এরপর ২০২২ টি–টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালেও পাকিস্তানের বিপক্ষে দারুণ এক ইনিংস খেলে দলকে জিতিয়েছিলেন স্টোকস। তাই এই বিগ ম্যাচের ক্রিকেটারের গুরুত্ব বুঝে বিশ্বকাপের মতো বড় মঞ্চে অবসর থেকে ওয়ানডে দলে ফিরিয়েছেন বাটলার।

ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচটি হবে মুম্বাই ওয়াংখেড়ে স্টেডিয়ামে। ম্যাচকে সামনে রেখে অনুশীলন করেছেন স্টোকস। এরপর অনুশীলন শেষে করে এই অলরাউন্ডার বিশ্বকাপে প্রথম তিনটি ম্যাচ খেলতে না পারার আক্ষেপ প্রকাশ করেছেন বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে। স্টোকস বলেন, “বিশ্বকাপ শুরুর আগে চোটটা খুবই হতাশাজনক। তবে পুরোপুরি ফিট হয়ে ওঠার জন্য আমাকে অনেক পরিশ্রম করতে হয়েছে।”

Link copied!