• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

দলের ব্যর্থতায় অধিনায়কত্ব ছাড়বেন না বাটলার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৩, ১২:১৮ পিএম
দলের ব্যর্থতায় অধিনায়কত্ব ছাড়বেন না বাটলার
ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। ছবি: সংগৃহীত

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সব থেকে বড় ট্র্যাজিডির নাম ইংল্যান্ড। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ও ভারত বিশ্বকাপের হট ফেভারিট ইংল্যান্ড প্রতিপক্ষের কাছে রীতিমতো বিধ্বস্ত হচ্ছে। এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে তাদের জয় মাত্র একটি। আর সবশেষ দুই ম্যাচে তো ব্যাটিংয়ে নেমে দুইশত রানের আগেই গুটিয়ে গিয়েছে ইংলিশরা। তাদের এমন বিপর্যয়কে নিসন্দেহে ট্র্যাজিডি বলাই যায়। আর এই ধ্বংসস্তূপে পরিণত হওয়া দলটার নেতৃত্ব দিচ্ছেন জস বাটলার। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে বাটলারের অধিনায়কত্ব নিয়েও। তবে নেতৃত্ব চালিয়ে যাওয়ার ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ তিনি।

বেঙ্গালুরুতে বৃহস্পতিবার (২৬ অক্টোবর) শ্রীলঙ্কার বিপক্ষে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারে ইংল্যান্ড। আসরে টানা তৃতীয় এবং তাদের চতুর্থ হার এটি।

টস জিতে ব্যাটিংয়ে নেমে বাটলারের দল। ব্যাটিং ব্যর্থতায় এ দিন তারা গুটিয়ে যায় ১৫৬ রানে। আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অল আউট হয়েছিল ১৭০ রানে, তার আগে আফগানিস্তানের বিপক্ষে ২১৫ রানে। বাটলার নিজেও ব্যাট হাতে ছন্দে নেই। এখন পর্যন্ত করতে পারেননি কোনো ফিফটি। পাঁচ ম্যাচে তার মোট ইনিংসের রান যোগ করেও তিন অঙ্কের ঘরে পৌঁছাইনি। ১৩তম আসরে বাটলারের মোট রান ৯৫।

শ্রীলঙ্কার বিপক্ষে বড় হারের পর সংবাদ সম্মেলনে সমর্থকদের কাছে ক্ষমা চাইলেন বাটলার। এমন পারফরম্যান্সে তারা নিজেরাও হতাশ। এমন সময়ে যে নেতৃত্ব ছাড়বেন না, সেটাও স্পষ্ট বললেন এই ব্যাটসম্যান। বাটলার বলেন, "একজন অধিনায়ক, একজন নেতা হিসেবে আমার নিজের ওপর অনেক আস্থা ও বিশ্বাস আছে, একজন খেলোয়াড় হিসেবেও তাই।”

বাটলার আরও বলেন, "সবসময় প্রশ্ন করছেন যে, কীভাবে খেলোয়াড়দের থেকে সেরাটা বের করে আনতে পারি এবং দলকে সঠিক পথে নিতে পারি। কিন্তু যদি জিজ্ঞেস করেন যে, আমার এখনও দলের অধিনায়ক থাকা উচিত কি-না, প্রশ্নটা আমার চেয়ে ছেলেদের কাছে করাটা গুরুত্বপূর্ণ।”

অধিনায়ক হিসেবে চালিয়ে যেতে দৃঢ়প্রতিজ্ঞ কি-না, এমন প্রশ্নে বাটলারের উত্তর, ‘হ্যাঁ।’

টানা ম্যাচ হারের পরও ইংল্যান্ডের বিশ্বকাপ শেষ হয়ে যায়নি। তাদের এখনো শেষ চারে যাওয়ার সুযোগ রয়েছে। তার জন্য তাদের কিছু সমীকরণ মেলাতে হবে। তাদের হাতে রয়েছে এখনও চার ম্যাচ। এই বাকি ম্যাচগুলো ইংল্যান্ডকে জিততে হবে সেই সঙ্গে তাদের তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলোর দিকে। কাজটা যে খুব কঠিন, তা ভালো করেই জানেন ইংল্যান্ড দলের অধিনায়ক।

বাটলার বলেন,“মনে হচ্ছে, অলৌকিক কিছুর প্রয়োজন হতে পারে। টুর্নামেন্টে আরও এগিয়ে যেতে আমাদের প্রতিটি ম্যাচে জিততে হবে এবং কিছু বিষয় আমাদের পক্ষে যেতে হবে। আমাদের যে ম্যাচগুলো বাকি আছে, সেখানে আমরা সেই ক্রিকেট খেলতে চাই, যেটা আমরা জানি যে আমরা খেলতে পারি।"

রোববার (২৯ অক্টোবর) ইংল্যান্ডের ষষ্ঠ ম্যাচের প্রতিপক্ষ স্বাগতিক ভারত। যারা পাঁচ ম্যাচে সবগুলি জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে।

Link copied!