• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

নাম্বার ওয়ান কার্লসেনের কাছে বিশ্বচ্যাম্পিয়ন আনন্দের পরাজয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৫, ২০২৩, ০২:০৬ পিএম
নাম্বার ওয়ান কার্লসেনের কাছে বিশ্বচ্যাম্পিয়ন আনন্দের পরাজয়

বিশ্ব দাবার নাম্বার ওয়ান তারকা ম্যাগনাস কার্লসেনের কাছে হেরে গেছেন বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ। মুখোমুখি দেখায় হারলেও দলীয়ভাবে কার্লসেনের এসজি আলপিন ওয়ারিয়র্সকে পাত্তাই দেয়নি আনন্দের গ্যাংস গ্র্যান্ডমাস্টার্স।  

দ্বিতীয় দিন আলপিন ওয়ারিয়র্স ১১-৬ পয়েন্ট ব্যবধানে হেরেছে গ্যাংস গ্র্যান্ডমাস্টার্সের কাছে। এর আগে আলপিন ওয়ারিয়র্স ৯-৭ পয়েন্ট ব্যবধানে বালান আলাসকানকে হারিয়েছিল।

একই দিন ত্রিবেণী কন্টিনেন্টাল কিংস চিঙ্গারি গালফকে হারিয়েছে ৮-৭ পয়েন্ট ব্যবধানে। আপগার্ড মুম্বা মাস্টার্সকে ৫-১৪ ব্যবধানে উড়িয়ে দিয়েছে বালান আলাসকান নাইটস।

এর আগে গতকাল দুই বিশ্ব চ্যাম্পিয়ন আনন্দ-হউ ইফিয়ান প্রথম দিন শিরোনামে ছিলেন। দুজনের দুর্দান্ত পারফরম্যান্সে গ্যাংস গ্র্যান্ডমাস্টার্স ১০-৪ ব্যবধানে হারিয়েছে চিঙ্গারি গালফ টাইটানসকে। প্রথমবারের মতো দাবার কোনো টুর্নামেন্ট প্রচারিত হচ্ছে পুরো বিশ্বে। আটলান্টিকের দুই পাড়ের মানুষ উপভোগ করছে বুদ্ধিভিত্তিক এই খেলার।

টুর্নামেন্টে অংশ নেওয়া ৬টি ফ্র্যাঞ্চাইজি হলো ভারত ভিত্তিক ইউ স্পোর্টস, গ্যাংস গ্র্যান্ড মাস্টার্স, বালান আলাসকান নাইটস, ত্রিবেনী কন্টিনেন্টাল কিংস, চিংগারি গালফ টাইটান্স ও এসজি আলপিন ওয়ারিয়র্স।

টুর্নামেন্টের আগে অন্য ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টের মতো ড্রাফটের মাধ্যমে বিশ্বের ৩৬ জন তারকা দাবাড়ুকে বেঁচে নিয়েছে ৬টি ফ্র্যাঞ্চাইজি। প্রতিটি দল নিয়েছে একজন করে আইকন দাবাড়ুকে। তাদের টুর্নামেন্টে দলকে নেতৃত্বে দেবে।  ড্রাফটে চারভাগে খেলোয়াড়দের ভাগ করা হয়েছে। সেগুলো হল- আইকন, সুপারস্টার্স (পুরুষ), সুপারস্টার্স (নারী) ও তরুণ প্রতিভা।

টুর্নামেন্টে একই সঙ্গে সব দলের দাবাড়ুরা বোর্ডে বসবেন। ছয় বোর্ডের সবগুলো ম্যাচকে একটি ম্যাচ হিসেবে বিবেচনা করা হবে। ছয় ম্যাচকে আলাদাভাবে বিবেচনা করা হবে গেম হিসেবে। এইভাবে টুর্নামেন্টে মোট ১০ ম্যাচ খেলবে দলগুলো।

Link copied!