• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

পরিবর্তন হচ্ছেন পাকিস্তানের কোচ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ০৬:৪২ পিএম
পরিবর্তন হচ্ছেন পাকিস্তানের কোচ
ছবি: প্রতীকী

বিশ্ব ক্রিকেটে সর্বদাই একটু ভিন্ন অবস্থান থাকে পাকিস্তানের। দেশটির ক্রিকেটে পালাবদলের হাওয়া চলছে ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতা প্রদর্শনের পর থেকেই। কিন্তু সেই রদবদলের আশানুরূপ ফল তারা পায়নি। টেস্টে অস্ট্রেলিয়া সফরে গিয়ে ব্যর্থ হয়েছেন শান মাসুদ। আবার সাদা বলের ক্রিকেটে ব্যর্থ হয়েছেন শাহিন আফ্রিদি। দুই ফরম্যাটে অধিনায়ক ভিন্ন হলেও কোচ ছিলেন মোহাম্মদ হাফিজ।  

গত এশিয়া কাপ এবং এক দিনের বিশ্বকাপে ব্যর্থতার পর সব বিদেশি কোচকে ছাঁটাই করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এরপরেই আসেন হাফিজ। খেলোয়াড়ি জীবনে অগাধ জ্ঞানের জন্য ‘প্রফেসর’ নাম পাওয়া এই ক্রিকেটার কোচ হিসেবে ছিলেন ব্যর্থ।  

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তাই আবার বিদেশি কোচদেরই দলের দায়িত্ব দিতে চাইছে পিসিবি। পাকিস্তান ক্রিকেটের নতুন চেয়ারম্যান মহসিন নকভি দলের সাম্প্রতিক পারফরম্যান্স দেখে এমনই সিদ্ধান্ত নিয়েছেন। 

পিসিবির এক কর্মকর্তা জানান, ‘পিসিবির নতুন চেয়ারম্যান উদ্যোগী হয়েছেন। বিদেশের সফল কোচদের মধ্যে কাদের পাওয়া যেতে পারে খবর নিতে শুরু করেছেন তিনি।’ 

জানা যায়, প্রধান নির্বাচক ওয়াহাব রিয়াজকে এই কাজের জন্য দায়িত্ব দিয়েছেন নকভি। বিদেশি কোচদের মধ্যে যাদের পাওয়া যেতে পারে, তাদের সঙ্গে রিয়াজকে কথা বলার দায়িত্ব দিয়েছেন চেয়ারম্যান। পিসিবি সূত্রের খবর, প্রধান নির্বাচককে ভরসা করেন চেয়ারম্যান। 

শুধু কোচ হিসাবেই বিদেশি মুখ চাইছেন না তিনি। পরিবর্তন করতে পারেন নেতৃত্বেরও। শাহিন আফ্রিদি টি-টোয়েন্টির অধিনায়ক হিসাবে ভরসা দিতে পারেননি। পাকিস্তান সুপার লিগে নিজেকে প্রমাণের সুযোগ পাবেন এই অধিনায়ক।

ওই কর্মকর্তা বলেছেন, ‘অধিনায়ক হিসাবে শাহিন দলে জনপ্রিয় হতে পারেনি। বাবর অধিনায়ক থাকার সময় মুহম্মদ রিজওয়ান, শাদাব খান এবং হ্যারিস রউফ ওর ঘনিষ্ঠ ছিল। শাহিন সেই বৃত্তে ছিল না। মার্চের মধ্যেই দলে বড় পরিবর্তন হতে পারে।’

 

Link copied!