• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ফের ক্রিকেট র‌্যাংকিংয়ে কানাডা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১, ২০২৪, ০৬:২০ পিএম
ফের ক্রিকেট র‌্যাংকিংয়ে কানাডা
ছবি: প্রতীকী

অনেকেই খবর রাখে না কানাডার ক্রিকেট ইতিহাসের। তখনও ক্রিকেটের কোনো আন্তর্জাতিক স্বীকৃতি ছিল না। ১৮৪৪ সালে যুক্তরাষ্ট্রের সঙ্গে তারা প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলে। তারপর ধীর গতিতে চলতে থাকে তাদের ক্রিকেট চর্চা। বাংলাদেশেরও আগে, ১৯৬৮ সালে তারা প্রথম আইসিসির সহযোগী সদস্যপদ পায়। আর ১৯৭৯ সালেই জায়গা করে নেয় বিশ্বকাপে। তবে দ্বিতীয় বার বিশ্বকাপ খেলতে তাদের অপেক্ষা করতে হয়েছে দীর্ঘ ২৫ বছর। ২০০৩ সালে দ্বিতীয়বার তারা খেলে বিশ্বকাপ। এরপর তারা ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ ওয়ানডে  বিশ্বকাপে খেলে।

এরপর অবশ্য তাদের ক্রিকেটে উল্টোরথে ছুটতে শুরু করে। সেটা অবশ্য আইসিসি তার কাঠামো পরিবর্তন করে নতুন ওয়ার্ল্ড ক্রিকেট লিগের ডিভিশন চালু করায়। একটা সময় গিয়ে কানাডা ওয়ানডে ও টি-টোয়েন্টি স্ট্যাটাস হারায়।

আবার কানাডা ফিরে পায় তাদের ওয়ানডে স্ট্যাটাস। সর্বশেষ গত ২৮ ফেব্রুয়ারি কানাডা আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ে জায়গা পায়।
তারা চলতি বছরের ফেব্রুয়ারির মাসের শুরুতে নেপাল সফর করে। সেখানে তিনটি ওয়ানডে ম্যাচ খেলে। বর্তমানে তারা ‘আইসিসি মেন্স ক্রিকেট ওয়ার্ল্ড কাপ লিগ-২’ চক্রে খেলছে। সেখানে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে খেলার মাধ্যমে তারা মোট আটটি ম্যাচ খেলার কোটা পূরণ করে এবং ২৮ ফেব্রুয়ারি আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ে জায়গা করে নেয়।
বর্তমানে র‌্যাংকিংয়ে কানাডা রয়েছে ২০তম স্থানে। তাদের ওপর আছে সংযুক্ত আরব আমিরাত।
 

Link copied!