• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

বুন্দেসলিগার নতুন চ্যাম্পিয়ন লেভারকুসেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২৪, ০৩:৩৮ পিএম
বুন্দেসলিগার নতুন চ্যাম্পিয়ন লেভারকুসেন
ট্রফি সহ লেভারকুসেনের খেলোয়াড় ও কর্মকর্তারা। ছবি : সংগৃহীত

ভেরডার ব্রেমেনকে ৫-০ গোলের বিরাট ব্যবধানে হারিয়ে জার্মানীর প্রধান ফুটবল লিগ বুন্দেসলিগার শিরোপা জিতেছে লেভারকুসেন। ফ্লোরিয়ান ভির্টজ ৮৯ মিনিটে যখন গোল করলেন, তখন দর্শকদের আর দমিয়ে রাখা যায়নি। বে অ্যারেনার গ্যালারি থেকে সবাই নেমে পড়েছেন মাঠে। খেলাই আর শুরু করা হয়নি। বায়ার্ন মিউনিখের আধিপত্য শেষ করে দিয়ে লেভারকুসেন  এখন বুন্দেসলিগার নতুন চ্যাম্পিয়ন।

১২০ বছরের ক্লাব ইতিহাসে এটিই শীর্ষ লিগে লেভারকুসেনের প্রথম ট্রফি। এর আগে পাঁচবার রানার্সআপ হয়েছে তারা। শেষ হলো বুন্দেসলিগায় টানা ১১ বছরের বায়ার্ন মিউনিখের রাজত্ব। ৫ ম্যাচ বাকি থাকতেই শিরোপা নিশ্চিত করলো বায়ার লেভারকুসেন।  

এতদিন পর্যন্ত খেলেও লেভারকুসেনের শিরোপা মোটে দুইটি। বারবার দুর্ভাগ্যের কারণে লেভারকুসেনকে উপাধি দেয়া হয়েছে ভিজেকুসেন বা সেকেন্ড কুসেন। ১৯৭৯ সাল থেকেই লিগে নিয়মিত খেলছে তারা। তবে ৫ বার রানার্স আপ হয়ে লিগ শেষ করেছে। আর জার্মান কাপের ফাইনাল খেলেছে ৪ বার। যার মধ্যে ৩ বারই রানার্স আপ। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল একবার খেললেও তাতে হারতে হয়েছিল তাদের।

কিন্তু এবার আর তেমন অঘটন ঘটল না। রোববারের এই জয়ের পর লেভারকুসেনের পয়েন্ট দাঁড়িয়েছে ২৯ ম্যাচে ৭৯। দ্বিতীয় স্থানে থাকা বায়ার্নের পয়েন্ট সমান ম্যাচে ৬৩। দুই দলের ব্যবধান ১৬ পয়েন্ট হয়ে যাওয়ায় পরের পাঁচ ম্যাচে হারলেও শীর্ষেই থাকবেই লেভারকুসেন। 

Link copied!