• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

বিশ্বকাপ বাছাইয়ের জন্য ব্রাজিল দল ঘোষণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৩, ০১:৫১ পিএম
বিশ্বকাপ বাছাইয়ের জন্য ব্রাজিল দল ঘোষণা
অনুশীলনে মাঝে মজায় লিপ্ত ব্রাজিল ফুটবলাররা

২০২৬ সালের বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম দুই ম্যাচ জিতে দারুণ ছন্দে রয়েছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। সেলেসাওরা প্রথম ম্যাচে বলিভিয়াকে হারিয়েছিল ৫-১ গোলে আর দ্বিতীয় ম্যাচে অবশ্য পেরুর বিপক্ষে কষ্টার্জিত ১-০ গোলের জয় পায়। এবার আগামী মাসে অক্টোবরে বিশ্বকাপ বাছাইপর্বে আরও দুটি ম্যাচ খেলবে লাতিন আমেরিকার সদস্য দেশগুলো। পরবর্তী সেই দুই ম্যাচের জন্য চমক রেখে ২৩ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে কনফেডারেশন অব ব্রাজিল ফুটবল (সিবিএফ)। শনিবার (২৩ সেপ্টেম্বর) রাতে এ স্কোয়াড ঘোষণা করে তারা।

অক্টোবরের ১৩ ও ১৮ তারিখে বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে যথাক্রমে ভেনেজুয়েলা ও উরুগুয়ের মুখোমুখি হবে সেলেসাওরা। ভেনেজুয়েলার বিপক্ষে ঘরের মাঠে খেললেও উরুগুয়ের বিপক্ষে ম্যাচটি খেলতে হবে তাদের ঘেরের মাঠে। ঘোষিত স্কোয়াডে জায়গা পেয়েছেন ইনজুরির কারণে বাছাইপর্বের প্রথম দুটি ম্যাচ মিস করা রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়র। গত ২৫ আগস্ট সেল্টা ভিগোর বিপক্ষে ইনজুরিতে পড়ায় তিনি বলিভিয়া ও পেরুর বিপক্ষে ম্যাচ খেলতে পারেননি।

ব্রাজিল স্কোয়াড। ছবি : সংগৃহীত

ঘোষিত দলে রয়েছেন সৌদি লিগে পাড়ি জমানো পোস্টারবয় নেইমার। রয়েছেন প্রথম দুই ম্যাচে আলো ছড়াতে ব্যর্থ রিচার্লিসন। বান্ধবীর করা নির্যাতনের মামলার কারণে জায়াগা হয়নি ম্যানচেস্টার ইউনাইটেডের উইঙ্গার অ্যান্টনিওর। এই উইঙ্গার প্রথম পর্বের স্কোয়াডে জায়গা পেলেও পরবর্তীতে তাকে বাদ দেয়া হয়। এছাড়া বাদ পড়েছেন ওয়েস্ট হ্যামের মিডফিল্ডার লুকাস পাকুয়েতা।

ইনজুরি থেকে সেরা না ওঠায় এবারও দলে ডাক পাননি রিয়াল মাদ্রিদের সেন্টারব্যাক এদার মিলিতাও। ডাক না পাওয়ার তালিকায় আছেন চেলসির সেন্টারব্যাক থিয়াগো সিলভাও। তবে ফ্লামেঙ্গোর গার্সন ডাক পেয়েছেন এবার। যাকে নিয়ে আলোচনা সেই লেফটব্যাক অগাস্তোও ডাক পাননি।

ব্রাজিল স্কোয়াড :

গোলরক্ষক : এডারসন (ম্যানসিটি), অ্যালিসন (লিভারপুল), লুকাস পেরি (বোতাফাগো);

ডিফেন্ডার : দানিলো (জুভেন্তাস), রেনান লোদি (মার্শেই), গ্যাব্রিয়েল ম্যাগালহায়েস (আর্সেনাল), মার্কিনিয়োস (পিএসজি), নিনো (ফ্লুমিনেন্স), ভেন্ডারসন (মোনাকো), কাইয়ো হেনরিক (মোনাকো);

মিডফিল্ডার : আন্দ্রে (ফ্লুমিনেন্স), ব্রুনো গুইমারেস (নিউক্যাসল), ক্যাসেমিরো (ম্যান ইউনাইটেড), জোয়েলিনটন (নিউক্যাসল), রাফায়েল ভেইগা (পালমেইরাস), গারসন (ফ্ল্যামেঙ্গো);

ফরোয়ার্ড : গ্যাব্রিয়েল জেসুস (আর্সেনাল), মাথিয়ুস কুনহা (উলভারহ্যাম্পটন), নেইমার জুনিয়র (আল-হিলাল), রিচার্লিসন (টটেনহ্যাম), রাফিনিয়া (বার্সেলোনা), রদ্রিগো (রিয়াল মাদ্রিদ) এবং ভিনিসিয়ুস জুনিয়র (রিয়াল মাদ্রিদ)।

Link copied!