• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

বিশ্বকাপ ব্যর্থতার তদন্তে বিসিবির ৩ সদস্যের কমিটি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২৩, ১২:৪৫ পিএম
বিশ্বকাপ ব্যর্থতার তদন্তে বিসিবির ৩ সদস্যের কমিটি
বিশ্বকাপ ব্যর্থতার তদন্তে বিসিবির ৩ সদস্যের কমিটি। ছবি : সংগৃহীত

অনেক স্বপ্ন নিয়ে ভারতে বিশ্বকাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে আফগানিস্তানকে উড়িয়ে দিয়ে সেই স্বপ্নটা আরও বাড়িয়ে দেয় টাইগাররা। কিন্তু এরপরই দলটি খেই হারিয়ে ফেলে। হারতে থাকে একের পর এক ম্যাচ। নেদারল্যান্ডসের মতো দলের বিপক্ষেও হেরে যায় তারা। একটা সময় মনে হচ্ছিল ২০২৫ সালে হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিও হয়ত খেলতে পারবেন না সাকিব আল হাসানরা। তবে শ্রীলঙ্কাকে হারিয়ে শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার যোগ্যতা অর্জন করে। পুরো বিশ্বকাপে এটাই বাংলাদেশের প্রাপ্তি। ৯ ম্যাচে ২ জয় নিয়ে বিশ্বকাপ তারা শেষ করে অষ্টম স্থানে থেকে। ২০০৩ সালের পর এবারের বিশ্বকাপেই সবচেয়ে বাজে পারফর্ম করেছে বাংলাদেশ।

বিশ্বকাপের এমন ভরাডুবিতে স্বাভাবিকভাবেই অসন্তোষ চলছে ক্রিকেট বোর্ডে। আগেই গুঞ্জন ছিল, বিশ্বকাপ ব্যর্থতার অনুসন্ধানে তদন্ত কমিটি করবে বিসিবি। বুধবার বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট সিরিজের মাঝেই এলো সেই ঘোষণা। তিন সদস্যের তদন্ত কমিটির কথা জানিয়েছে বিসিবি নিজেই। 

তিন সদস্যের এই কমিটিতে আছেন বিসিবির তিন পরিচালক এনায়েত হোসেন সিরাজ, মাহবুবুল আনাম এবং আকরাম খান। এই কমিটি করার উদ্দেশ্য হলো, বিশ্বকাপে দলের দুর্বল পারফরম্যান্সের কারণগুলো যাচাই করা এবং এটি পরবর্তীতে বোর্ডের কাছে তুলে ধরা। 

জানা গেছে, এই কমিটি অধিনায়ক, কোচ এবং ক্রিকেটারদের সঙ্গে আলাদা করে বসবেন। তাদের কাছে ব্যর্থতার কারণ জানতে চাইবেন। এরপর নিজেদের মূল্যায়ন জমা দেবেন বোর্ডে। যা পরবর্তী বোর্ড সভায় উপস্থাপন করা হবে। বিশ্বকাপে দলের সঙ্গে থাকা টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনের থেকেও রিপোর্ট চাওয়া হয়েছে। তাদের সবার সঙ্গে কথা বলার পর তিন সদস্যের কমিটি নিজেদের প্রতিবেদন উপস্থাপন করবে বোর্ডে।

এদিকে বিশ্বকাপ ব্যর্থতার পর বাংলাদেশ দলে এসেছে কিছু পরিবর্তন। কোচ, মেন্টর থেকে শুরু করে সকল জায়গাতেই এসেছে পরিবর্তন। আর সাকিব আল হাসান ও তাসকিন আহমেদ ইনজুরিতে থাকায় নিউজিল্যান্ডের বিপক্ষেও তুলনামূলক তরুণ এক দল নিয়েই মাঠে নেমেছে বাংলাদেশ, যাকে নেতৃত্ব দিচ্ছেন নাজমুল শান্ত।  

Link copied!