• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
লাইভ

ধংসস্তুপে দাঁড়িয়ে মাহমুদউল্লাহর হাফ সেঞ্চুরি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৩, ০২:০৯ পিএম
ধংসস্তুপে দাঁড়িয়ে মাহমুদউল্লাহর হাফ সেঞ্চুরি
ছবি: সংগৃহীত

ধংসস্তুপে দাঁড়িয়ে মাহমুদউল্লাহর হাফ সেঞ্চুরি

৯: ৩৮ পিএম

৩৬ ওভার ১৫৮/৭

বাংলাদেশের ব্যাটাররা দক্ষিণ আফ্রিকার বোলারদের সামনে দাঁড়াতে না পারলেও ব্যতিক্রম শুধুই মাহমুদউল্লাহ রিয়াদ। ছড় নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে দলের হারের ব্যবধান কমানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। অবশেষে ক্যারিয়ারের ২৮তম হাফ সেঞ্চুরি তুলেও নিয়েছেন।  ৬৭ বলে ৫০*। 

সপ্তম উইকেটের পতন

৯: ১৩ পিএম

২৮.৩ ওভার ১২২/৭

জেরাল্ড কোয়েৎজির টানা দুই বলে দুই চার মারার পরের বলেই ফিরলেন নাসুম আহমেদ। শট বল নাসুম তুলে মারতে গিয়ে ধরা পড়েছেন কোয়েৎজির হাতেই। মাহমুদউল্লাহর সঙ্গে নাসুমের সপ্তম উইকেট জুটিতে সর্বোচ্চ ৩৯ বলে ৪১ রান। 

উইকেট বিলিয়ে দিলেন মিরাজও

৮:১৭ পিএম

২৪ ওভার ৮৯/৬

মহারাজের বলে এলবিডব্লু হাত থেকে বেঁচেছিলেন মিরাজ। স্লগ সুইপ করে এবার আর বাঁচলেন না। বদলি ফিল্ডার আন্দিলে ফিকোয়াওয়ের হাতে ডিপ মিডউইকেটে ধরা পড়েছেন তিনি। চাপের সময় মিরাজের এমন উড়িয়ে মারার কোনো প্রয়োজনই ছিলনা।

হাল ছেড়ে দিলেন লিটনও

৮:১৭ পিএম

১৭ ওভার ৬৩/৫

বাংলাদেশের ব্যাটাররা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যাওয়া আসার মিছিলে মেতে ওঠেছেন। এক প্রান্তে দাঁড়িয়ে এই যাওয়া আসার মিছিল দেখছিলেন ওপেনিংয়ে নামা লিটন। শেষ পর্যন্ত তিনিও হাল ছেড়ে দিলেন। কাগিসো রাবাদার ওবল সিমের বল ঘুরিয়ে খেলতে গিয়ে মিস করে যান। আম্পায়ার জোয়েল উইলসনের দেওয়া এলবিডব্লুর সিদ্ধান্ত রিভিউ করেও লাভ হয়নি। লিটন আউট ৪৪ বলে ২২ রান করে। 

দলকে চাপে রেখে মুশফিকও ফিরলেন

৮:০০ পিএম

১৩.২ ওভার ৪৯/৪

ইনিংসের ষষ্ঠ ওভারের পর ৮ বলের মধ্যে তানজিদ, শান্ত, সাকিবের উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। এরপর মুশফিকও দলকে চাপে রেখে বিদায় নিলেন। জেরাল্ড কোয়েৎজির অফ স্টাম্পের বাইরে শর্ট লেংথের বলে, মুশফিক ফ্ল্যাশ করেছিলেন। সরাসরি ক্যাচ গেছে ডিপ থার্ডে আন্দিলে ফিকোয়াওর হাতে। 

জেরাল্ড কোয়েৎজির বলে আউট হয়ে ফিরছেন মুশফিকুর রহিম

আট বলেই নেই বাংলাদেশের তিন উইকেট

৭:৩৭ পিএম

৯.২ ওভার ৩৪/৩

ইনিংসের ষষ্ঠ ওভারে মার্কো ইয়ানসনের প্রথম বলে কট বিহাইন্ড হয়ে উইকেটের পেছনে থাকা গ্লাভস হাতে হাইনরিখ ক্লাসেন হাতে ধরা পরেন তানজিদ হাসান তামিম। তার ব্যাট থেকে আসে ১২ রান। তামিমের বিদায়ের পরের বলেই ডাউন দ্য লেগের বলে ফ্লিক করতে গিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত।  এতে তিনিও ক্লাসেনের কাছে ক্যাচ দিয়ে গোল্ডেন ডাক মেরে প্যাভিলিয়ানের পথ ধরেন। পর পর দুই বলে উইকেট হারানোর পর উইকেটে আসেন সাকিব আল হাসান। তিনি ইয়ানসনের হ্যাটট্রিক বল সামাল দিলেও বেশিক্ষণ উইকেটে টিকতে পারেননি। 

ইনিংসের সপ্তম ওভারে লিজাড উইলিয়ামসের দ্বিতীয় ডেলিভারিতে অফ স্টাম্পের বাইরে দিয়ে বেরিয়ে যাওয়া বলে খোঁচা দিয়েছেন সাকিব। বাঁদিকে ঝাঁপিয়ে নিজের তৃতীয় ক্যাচটি নিয়েছেন হাইনরিখ ক্লাসেন। টাইগার অধিনায়ক ফিরেছেন ৪ বলে ১ রান করে।

সাকিবের উইকেট নেওয়ার পর বুনো উল্লাস প্রোটিয়া পেসার লিজাড উইলিয়ামসের


 

প্রোটিয়াদের দেওয়া ৩৮৩ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ

৭:০৩ পিএম

০৩ ওভার ১২/০

দক্ষিণ আফ্রিকার দেওয়া পাহাড়সম রানের টার্গেটে দেখে শুনে ব্যাট করছেন বাংলাদেশের দুই ওপেনার লিটন দাস ও তানজিদ হাসান তামিম।

৬:১৮পিএম

৫০ ওভার ৩৮২/৫

৩৮২ রানে থামল দক্ষিণ আফ্রিকা

শেষ ১০ ওভারে ১৪৪ রান তোলে দক্ষিণ আফ্রিকা। ৪০ ওভার শেষে প্রোটিয়াদের সংগ্রহ ছিল ৩ উইকেটে ২৩৮ রান। যে বড় ব্যাটিং লাইন আপ প্রোটিয়াদের তা বুঝায় গেল শেষ দিকে বইবে রানের ঝড়। হলোও সেটা। ৫০ ওভারে দক্ষিণ আফ্রিকা তুলেছে ৩৮২ রান।

ডি কক ১৭৪ রানে থামলেও ক্লাসেনের ৪৯ বলে ৯০, ডেভিড মিলারের ১৫ বলে ৩৪ রানের ইনিংসে দক্ষিণ আফ্রিকা গড়েছে বাংলাদেশের বিপক্ষে পঞ্চম সর্বোচ্চ স্কোর। এ রান করে জিতাটা বাংলাদেশের জন্য কতটা পসিবল তা হয়তো সময় বলে দিবে। 

৬:১২ পিএম

৪৯.২ ওভার ৩৭৪/৫

ক্লাসেনকে ফেরালেন হাসান

সেঞ্চুরি করা হলো না হেনড্রেকিস ক্লাসেনের। ফিরলেন ৯০ রানে। তার ঝড় থামালেন হাসান মাহমুদ। ৪৯ বলে ক্লাসেনের ৯০ রানের ইনিংসটি সাজানো ছিল ৮ ছক্কা ও ২ চারে। 

৫:৫০ পিএম

৪৫ ওভার ১ বল ৩০৯/৪

কুইন্টনি ডি কককে ফেরালেন হাসান

অবশেষে থামল ডি কক ঝড়। এই উইকেট রক্ষক ব্যাটসম্যান থামলেন ১৭৪ রানে। হাসান মাহমুদের লো ফুলটসে ব্যাকওয়ার্ড পয়েণ্টে ক্যাচ দিয়েছেন তিনি। ১৪০ বলে ১৭৪ রান, ১৫টি চার, ৭টি ছয়।  ভাঙতে পারল না গ্যারি কাস্টনের রেকর্ড। আর হলো না তার ২০০ রানও।

 ৫:৪৫ পিএম

ক্লাসেনের ফিফটি

ইংল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন ৬৭ বলে ১০৯ রানের ইনিংস। এবার বাংলাদেশের বিপক্ষে ৩৪ বলেই ফিফটি পূর্ণ করে ফেললেন হাইনরিখ ক্লাসেন। ৬ ওভার বাকি থাকতে ৩০০ ছুঁয়ে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। শেষ ২ ওভারে এসেছে ৩৯ রান। 

৫:৪৩ পিএম

৪৪ ওভার ৩০০/৩

এক ওভারে সাকিব দিলেন ২২ রান
সাকিবের করা ৪৩তম ওভারে সাকিবের ওপর চড়াও হলেন ডি কক। ইনিংসে এখন পর্যন্ত সবচেয়ে খরুচে ওভার এটি। ২ চার ও ২ ছক্কায় দিয়েছেন ২২ রান। ১৫০ পেরিয়ে গেছেন দক্ষিণ আফ্রিকান ওপেনার ডি কক।   ২০০ পর্যন্ত যেতে পারবেন?

৫:২৮
কোহলিকে ছাড়িয়ে ডি কক
এ বিশ্বকাপে সর্বোচ্চ রান এখন ডি ককের। ৫ ইনিংসে কোহলি করেছেন ৩৫৪ রান। ডি কক তাঁকে ছাড়িয়ে গেলেন। থামেননি এখনো। ৩৫৮* রান এখন পর্যন্ত এই উকেটকিপার ব্যাটারের। 

৫:২৭ পিএম

৪১ ওভার ২৪৮/৩

আরও একটা হাফসেঞ্চুরি জুটি

এবার ডি কক ও ক্লাসেনের জুটি পেরিয়ে গেল ৫০। ৬৪ বলে দুজন যোগ করেছেন ৮৩* রান। 

৫:০১ পিএম

৩৬ ওভার ২০৩/৩

এক বিশ্বকাপে তিন বা তার বেশি সেঞ্চুরি করেছেন যারা

মার্ক ওয়াহ (অস্ট্রেলিয়া)১৯৯৬
সৌরভ গাঙ্গুলি (ভারত)২০০৩
ম্যাথু হেইডেন (অস্ট্রেলিয়া)২০০৭
কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)২০১৫
রোহিত শর্মা (অস্ট্রেলিয়া)২০১৯
ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)২০১৯
কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা)    ২০২৩

৪:৫০ পিএম

৩৪ ওভার ১ বলে ১৮৭/৩

শতক করলেন ডি কক

নাসুম আহমেদের বলে অফ সাইডে খেলে সিঙ্গেল।  কুইন্টন ডি ককের আরেকটি সেঞ্চুরি। আগেই ঘোষণা দিয়েছেন, এ বিশ্বকাপের পর ওয়ানডে খেলবেন না। তাই শেষ বিশ্বকাপটা স্মরণীয় করেই রাখছেন ডি কক। প্রথম ৫ ম্যাচেই তৃতীয় শতকের দেখা পেলেন। ঢুকে গেলেন অভিজাত এক তালিকায়। ৪৭ বলে ফিফটি পূর্ণ করেছিলেন। সেঞ্চুরি করতে লাগল ১০১ বল। প্রথম দক্ষিণ আফ্রিকান হিসেবে এক বিশ্বকাপে তিন সেঞ্চুরি করলেন ডি কক।

অবশ্য ৩৪তম ওভারে রানআউট হতে পারতেন। ক্লাসেনের ডাকে সাড়া দিতে দেরি করে ফেলেছিলেন, কাভার থেকে স্ট্রাইক প্রান্তে করা নাজমুলের থ্রো সরাসরি স্টাম্প ভাঙতে পারলে রানআউট হয়ে ফিরতে হতো ডি কককে ৯৮ রানে দাঁড়িয়েই।

সেঞ্চুরি হাঁকালেন ডি কক।

 

৪:৩১ পিএম

৩০.৪ ওভার ১৬৭/৩

মার্করামকে ফেরালেন সাকিব

সাকিবের বলে ছক্কা হকাতে গিয়ে লং অফে থাকা লিটন দাসের হাতে ধরা পড়েন এইডেন মার্করাম। গুরুত্বপূর্ণ সময়ে উইকেটের দেখা পেল বাংলাদেশ। ডি কক ও মার্করামের জুটি ভেঙেছে ১৩১ রানে।মার্করাম ফিরলেন ৬৯ বলে ৬০ রান করে।

সাকিব আল হাসান।

৪:১২ পিএম

২৬ ওভার ১৪২/২

ফিফটি করলেন মার্করাম

ক্যারিয়ারের নবম হাফসেঞ্চুরি তুলে নিলেন ভারপ্রাপ্ত অধিনায়ক এইডেন মার্করাম। মিরাজের করা ২৬তম ওভারের শেষ বলে কাট করে মারা চারে ফিফটি করেন তিনি। এবারের বিশ্বকাপে ৫ ম্যাচে তৃতীয়বার ৫০ পেরোলেন দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত অধিনায়ক। এরই মধ্যে ১০০ রানের জুটি গড়লেন ডি কক ও মার্করাম। 

এইডেন মার্করাম

৩:৩৮ পিএম

১৮ ওভার ৯৩/২

ডি ককের ফিফটি

বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি পাওয়া কুইন্টন ডি কক পরের দুই ম্যাচে ব্যাট হাতে ছিলেন ফ্লপ। কিন্তু বাংলাদেশের বিপক্ষে এসে আবারও রানের দেখা পেল এই উইকেট রক্ষক ব্যাটার। বাংলাদেশের বিপক্ষে তুলে নিলেন ৩১ তম হাফসেঞ্চুরি। হাসানের করা ১৭ ওভার ৩ বলের সময় শর্ট ফাইন লেগ দিয়ে চার মারেন তিনি। ডি ককের আরেকটি ফিফটি হয়ে গেছে তাতে। অন্যপ্রান্তে উইকেট পড়লেও ফর্মে থাকা ডি কক এগোচ্ছেন ঠিকই। হাসান মাহমুদের ওপর চড়াও হয়েছেন ডি কক। হাসানের প্রথম ২ ওভারে এসেছে ২২ রান। 

ডি কক।

শরিফুলের পর মিরাজের আঘাতে ফিরলেন ডুসেন

৩:০৫ পিএম

৭.৫ ওভারে ৩৬/২

মিরাজের করা নিজের চতুর্থ ওভারে শেষ বলে অফ স্টাম্পের দিকে সরে গিয়ে লেগ সাইডে ঘুরিয়ে খেলতে চেয়েছিলেন ওয়ান ডাউনে নামা ফন ডার ডুসেন। কিন্তু বল ডুসেনের পায়ে আঘাতের সঙ্গে সঙ্গে আবেদনে আম্পায়ার জোয়েল উইলসন সময় নিয়ে এলবিডব্লু দিয়েছেন, যে সিদ্ধান্ত রিভিউ করেননি ফন ডার ডুসেন। এতেই ৭ বলে ১ রান করে ডুসেনের বিদায় নিতে হয়।

মিরাজ এবং মুশফিক।

২:৫৮ পিএম

৬.১ ওভারে ৩৩/১

শরিফুলের প্রথম আঘাত ফিরলেন হেনড্রিকস

শরীফুল ইসলামের করা নিজের দ্বিতীয় ওভারের প্রথম বল ফুললেংথ থেকে ভেতরের দিকে ঢোকা বল পুরোপুরি মিস করে গেছেন রিজা হেন্ডরিকস। ফলে শরিফুলের বলে বোল্ড হয়ে ১৯ বলে ১২ রান করে ফিরে গেছেন তিনি প্রোটিয়া ওপেনার। তানজিদের ক্যাচ মিসে ০ রানেই জীবন পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকান এই ওপেনার। 

শরীফুল ইসলাম। ছবি : সংগৃহীত

২:৩৭ পিএম

২.৩ ওভারে ১৩/০

তানজিদের ক্যাচ মিস

মিরাজের করা ইনিংসের দ্বিতীয় ওভারে তৃতীয় বলে রেজা হেন্ড্রিসের স্লিপে ক্যাচ ছেড়েছেন তানজিদ।

২:৩৪ পিএম

প্রথম ওভারে ৬/০ 

বল হাতে ইনিংস শুরু করেন মুস্তাফিজ

মুস্তাফিজের প্রথম দুই বলে রান নিতে না পারা দক্ষিণ আফ্রিকা তৃতীয় বলে চার মেরে রানের খাতা খোলেন। ওয়ানডেতে ১৫০ ম্যাচ খেলতে নামা ওপেনার কুইন্টন ডি ককের ব্যাট থেকে সেই চারটি আসে। প্রথম ওভার শেষে ফিজ দেন ৬ রান।
 ২:০৭ পিএম

টস।

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ
বিশ্বকাপে হ্যাটট্রিক হারের বৃত্ত ভাঙতে মঙ্গলবার (২৪ অক্টোবর) দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এই ম্যাচে টস জিতে প্রোটিয়া অধিনায়ক এইডেন মারর্কাম ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। তবে সোমবার (২৩ অক্টোবর) সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান বলেছিলেন, “আমাদের জন্য দোয়া করবেন আমরা যেনো টস জিততে পারি।” তবে বাংলাদেশের নয় টস ভাগ্যটা চলে গেলে দক্ষিণ আফ্রিকার দিকে। এখন দেখার অপেক্ষা ম্যাচ ভাগ্যটা কাদের পক্ষে যায়।

গত ম্যাচে টাইগার অধিনায়কের চোট থাকায় তিনি ভারতের বিপক্ষে খেলতে পারেননি। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাকিব আবারও দলে ফিরেছেন। অন্যদিকে গত ম্যাচে অসুস্থ থাকার কারণে প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা খেলতে পারেননি ইংল্যান্ডের বিপক্ষে এবার বাংলাদেশের সঙ্গেও থাকছেন না তিনি।

দুই দলেরই একটি করে পরিবর্তন রয়েছে। বাংলাদেশ দলে তাওহীদ হৃদয়ের পরিবর্তে একাদশে ফিরেছেন সাকিব। প্রোটিয়া দলে লুঙ্গি এনগিডি বদলে একাদশে জায়গা পেয়েছেন লিজার্ড ইউলিয়ামস। টাইগার অধিনায়ক পুরোপুরি ফিট আছেন টস করতে এসে বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন।

বাংলাদেশ একাদশ
লিটন দাস, তানজিদ তামিম, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ।

দক্ষিণ আফ্রিকা একাদশ
কুইন্টন ডি কক, রেজা হেনড্রিকস, রাসি ফন ডার ডুসেন, এইডেন মার্করাম (অধিনায়ক), হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো জানসেন, জেরাল্ড কোয়েটজে, কেশব মহারাজ, কাগিসো রাবাদা ও লিজার্ড উইলিয়ামস।  

Link copied!