• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

মালদ্বীপে পৌঁছে গিয়েছে বাংলাদেশ ফুটবল দল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩, ০৭:৫৯ পিএম
মালদ্বীপে পৌঁছে গিয়েছে বাংলাদেশ ফুটবল দল
বাংলাদেশ ফুটবল দল। ছবি: সংগৃহীত

২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ খেলতে মালদ্বীপে পৌঁছে গিয়েছে বাংলাদেশ ফুটবল দল। বিশ্বকাপ বাছাইয়ে টিকে থাকতে হলে মালদ্বীপের বিপক্ষে জামাল ভুঁইয়া, তারিক কাজীদের জয়ের কোন বিকল্প নেই। তাই এই ম্যাচে বাংলাদেশ দলের অধিনায়ক জামাল জয় ছাড়া কিছু ভাবছেনও না। মদকাণ্ডে জড়িত থাকা ফুটবলারদের বাদেই বাছাই খেলতে দ্বীপ রাষ্ট্রে  গিয়েছে বাংলাদেশ। তবে এতে কোন প্রভাব পড়বে না বলে মনে করেন দলের প্রধান কোচ হাভিয়ের কাবরেরা।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাবেক টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি বাফুফ থেকে পদত্যাগ করে পাড়ি জমিয়েছেন মালদ্বীপে। তিনি এখন নতুন দায়িত্বে আছেন মালদ্বীপের ফুটবলের সঙ্গে। তাই তার লাল সবুজ দলের নাড়ি নক্ষত্র সবই জানা। এখন সেই মালদ্বীপের বিপক্ষেই বিশ্বকাপ বাছাই মিশন বাংলাদেশের। তাই পলকে নিয়ে ভয় পাচ্ছেন বাংলাদেশ দলের অধিনায়ক জামাল। বাফুফের সাবেক টেকনিক্যাল ডিরেক্টরকে নিয়ে দেশ ছাড়ার আগে সংবাদ সম্মেলনে ভয়ের কথা জানিয়ে গেছেন অধিনায়ক। জামাল বলেন,“পল তো অনেক চালাক। সে মালদ্বীপের কোচ ও খেলোয়াড়দের কিছু পরামর্শ দিবে।”

অধিনায়ক আরও বলেন, “আমরা সব সময় মালদ্বীপ ম্যাচ নিয়ে চিন্তা করেছি। দেশের জন্য এটা অনেক বড় ম্যাচ। যদি র‌্যাঙ্কিং দেখি তাহলে মালদ্বীপ ফেভারিট। কিন্তু একজন খেলোয়াড় হিসেবে ম্যাচটাকে আমি ৫০-৫০ বা ৬০-৪০ হিসেবে দেখি।”

বিশ্বকাপ বাছাইয়ের আগে অনাকাঙ্ক্ষিত ঘটনায় জড়ানোর কারণে তপু, জিকো ও মোরসালিনদের দলে রাখেননি কাবরেরা। পেশাদারিত্বের জায়গা থেকে কঠিন সিদ্ধান্ত নিলেও ম্যাচে তার কোনো প্রভাব পড়বে না বলে জানান কোচ কাবরেরার।

স্প্যানিশ এ কোচ বলেন, “এটা একটা দল। নির্দিষ্ট কোনো নাম নয়। এমন অবস্থায় কেউই পড়তে চায় না। কিন্তু এখন এটাই বাস্তব। পেশাদার দিক থেকে আমার এমন সিদ্ধান্ত নিতে হয়েছে। এটা অপ্রত্যাশিত ঘটনা। তবে, আমি মনে করি তরুণদের জন্য এটা একটা ভালো সুযোগ। আর আমার মনে হয় না, তাদের না থাকাটা দলে বড় কোনো প্রভাব ফেলবে। আমরা তাদের ছাড়াই ভালো কিছু উপহার দিব।”

মালদ্বীপের বিপক্ষে হারলে ২০২৬ বিশ্বকাপ বাছাই থেকে ছিটকে যাবে বাংলাদেশ। তাই জয় ছাড়া বিকল্প কোন পথ খোলা নেই লাল সবুজদের জন্য। বৃহস্পতিবার (১২ অক্টোবর) মালদ্বীপের জাতীয় ফুটবল স্টেডিয়ামে মুখোমুখি হবে এই দুই দল।

Link copied!