• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন সাবালেঙ্কাই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২৪, ০৫:১৫ পিএম
অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন সাবালেঙ্কাই
শিরোপা জয়ের আনন্দে সাবালেঙ্কা। ছবি: সংগৃহীত

বছরের প্রথম গ্রান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেন টেনিস আসরে বেলারুশের তারকা আরিনা সাবেলেঙ্কা এসেছিলেন বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ২ নম্বর খেলোয়াড় হিসেবে। ফাইনালে তার প্রতিপক্ষ ছিলেন বিশ্বের ৭ নম্বর খেলোয়াড় চীনের কিনওয়েন ঝেং। এই প্রতিপক্ষকে সরাসরি ৬-৩ ও ৬-২ সেটে হারিয়ে শিরোপা জিতে নিয়েছেন সাবালেঙ্কা। 
মেলবোর্নে শনিবারের ফাইনালে সাবালেঙ্কা বেশ সহজেই জিতলেও ঝেং তার শেষ চেষ্টাটা করেছেন ম্যাচ নিজের দখলে নিতে। যদিও সাবালেঙ্কার অভিজ্ঞতার কাছেই হার মানলেন চীনা তারকা। 
এই জয়ে এক কীর্তিতে বিশ্বের সর্বকালের অন্যতম সেরা নারী তারকা মার্কিন যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামসের পাশে বসেছেন সাবালেঙ্কা। ২০১৭ সালে সেরেনার পর প্রথম নারী হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনে টানা দ্বিতীয় শিরোপা জিতেছিলেন। এবার সেটাই করলেন বেলারুশের ২৫ বছর বয়সী টেনিস সুন্দরী। 
মাত্র ৭২ মিনিটেই শেষ হয়েছে এবারের অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালের রোমাঞ্চ। ঝেং অবশ্য ম্যাচের মধ্যে বেশ কয়েকবারই ঘুরে দাঁড়ান। কিন্তু তার ধারাবাহিকতা থাকেনি। 
সাবালেঙ্কা এরআগে ২০২৩ সালের অস্ট্রেলিয়ান ওপেন জয় করা ছাড়াও, সেমিফাইনালে  খেলেন গত বছরের ফ্রান্স ওপেন, ২০২১ সালের উইম্বলডন এবং ২০২১ সালের ইউএস ওপেন ও ২০২২ সালের ইউএস ওপেনের। 
২১ বছর বয়সী ঝেং এই প্রথম কোনো গ্রান্ড স্লাম আসরের ফাইনালে খেললেন। এটাই তার টেনিস ক্যারিয়ারের সেরা সাফল্য। এর আগে, ঝেং ২০২৩ সালের ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে, ২০২২ সালে ফ্রান্স ওপেনে চতুর্থ রাউন্ডে এবং ওই বছরেই উইম্বলডনের তৃতীয় রাউন্ডে উঠেছিলেন।

 

Link copied!