• ঢাকা
  • বুধবার, ২৬ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,

বাবরের আরও একটি রেকর্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ০২:৪১ পিএম
বাবরের আরও একটি রেকর্ড
বাবর আজমের আরও একটি রেকর্ড

এশিয়া কাপেই নেপালের সঙ্গে সেঞ্চুরি হাঁকিয়ে সবচেয়ে কম ম্যাচে ১৯টি সেঞ্চুরির মালিক হয়েছিলেন বাবর আজম। সুপার ফোরের খেলায় বাংলাদেশের বিপক্ষে নিজের ইনিংস খুব বড় করতে না পারলেও আরও একটি রেকর্ড নিজের করে নিয়েছেন পাকিস্তান অধিনায়ক। পেছনে ফেলেছেন চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিরাট কোহলিকে।

এতদিন পর্যন্ত অধিনায়ক হিসেবে ওয়ানডেতে দ্রুততম দুই হাজার রানের রেকর্ড ছিল ভারতীয় তারকা ক্রিকেটার বিরাট কোহলির। বাবর এবার সেই রেকর্ডেরও দখল নিয়েছেন। অধিনায়ক হিসেবে মাত্র ৩১ ইনিংসে দুই হাজার রান পূর্ণ করেছেন পাক কাপ্তান।

ভারতের সাবেক অধিনায়ক কোহলি ৩৬টি ওয়ানডে ইনিংসে গড়েছিলেন  দ্রুততম দুই হাজার রানের রেকর্ড। যা দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স ৪১ এবং অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক করেন ৪৭ ইনিংসে।

বুধবার (৬ সেপ্টেম্বর) গাদ্দাফি স্টেডিয়ামে এশিয়া কাপে সুপার ফোরের প্রথম ম্যাচে মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান। ব্যাটিংয়ে ব্যর্থ টাইগাররা প্রথম ইনিংসে মাত্র ১৯৩ রানেই গুটিয়ে যায়। যার জবাবে অনায়াসেই জয়ের দিকে ছুটছে বাবরের দল। তবে ব্যাটিংয়ে ব্যর্থ পাক অধিনায়ক মাত্র ১৭ রানে ফিরেছেন। অবশ্য ৬ রানে থাকাবস্থাতেই দ্রুততম দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেন অধিনায়ক বাবর।

এর আগে নেপালের বিপক্ষে ১৫১ রানের ইনিংসের মাধ্যমে ডানহাতি এই ব্যাটার দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ব্যাটার হাশিম আমলার একটি রেকর্ড টপকে যান। ওয়ানডেতে দ্রুততম ১৯টি সেঞ্চুরি হাঁকিয়েছেন বাবর আজম। এ কাজে পাক অধিনায়কের লেগেছে মাত্র ১০২টি ওডিআই ইনিংস।

অন্যদিকে, সমানসংখ্যক সেঞ্চুরি পেতে আমলার লেগেছিল ১০৪ ইনিংস। আর এক সেঞ্চুরি পেলেই পাকিস্তানের কিংবদন্তি ব্যাটার সাঈদ আনোয়ারের রেকর্ডেও ভাগ বসাবেন বাবর। ওয়ানডেতে ১৯ সেঞ্চুরি পেতে বিরাট কোহলির লেগেছিল ১২৪ ইনিংস, ডেভিড ওয়ার্নারের ১৩৯ ও এবিডি ভিলিয়ার্সের ১৭১।

Link copied!