• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

পাকিস্তানকে উড়িয়ে আফগানিস্তানের জয়


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৩, ১১:৩৬ পিএম
পাকিস্তানকে উড়িয়ে আফগানিস্তানের জয়
পাকিস্তানের বিপক্ষে ৮ উইকেটে জয়ী আফগানিস্তান। ছবি: সংগৃহীত

এবারের বিশ্বকাপে ইতিহাস গড়তে এসেছিল পাকিস্তান ক্রিকেট টিম। তবে সে ইতিহাসের মাঝপথে হারিয়ে যেতে থাকলেও রূপকথার গল্প ঠিকই লিখে যাচ্ছে আফগানিস্তান। প্রথমে ইংল্যান্ড এবার পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপের ইতিহাস গড়ল আফগানিস্তান।

২০২৩ বিশ্বকাপের ২২তম ম্যাচে আজ চেন্নাইয়ে পাকিস্তান দলকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে আফগানরা।

আগে ব্যাট করে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৮২ রানের সংগ্রহ গড়ে বাবর আজমের দল। জবাবে ২ উইকেট হারিয়ে এবং ৬ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় আফগানরা।

নিজেদের ওয়ানডে ইতিহাসে এত রানের লক্ষ্য তাড়া করে এই প্রথম জয় পেল তারা। সেই সঙ্গে বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ রান তাড়ায় জয়ের রেকর্ডও গড়েছে আফগানিস্তান।

সোমবার (২৩ অক্টোবর) টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৮২ রান তুলে পাকিস্তান। দলের হয়ে সর্বোচ্চ ৭৪ রান এসেছে বাবরের ব্যাট থেকে। আফগানিস্তানের হয়ে ৪৯ রানে ৩ উইকেট শিকার করে সেরা বোলার নূর আহমেদ। জবাবে খেলতে নেমে ৪৯ ওভারে ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় আফগানিস্তান। যেখানে ৮৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন ইব্রাহিম জাদরান।


২৮৩ রানের লক্ষ্য তাড়ায় উড়ন্ত শুরু পায় আফগানিস্তান। রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরানের দুর্দান্ত ব্যাটিংয়ে প্রথম পাওয়ার প্লেতে কোনো উইকেট না হারিয়ে ৬০ রান তুলে আফগানিস্তান। ৬৫ রান করে গুরবাজ ফিরলে ভাঙে ১৩০ রানের উদ্বোধনী জুটি।

গুরবাজ ফিফটি করে ফিরলেও আরেক ওপেনার ইব্রাহিম হাঁছিলেন সেঞ্চুরির পথে। তার দুর্দান্ত ইনিংসের শেষটা হয়েছে হতাশায়! সেঞ্চুরির থেকে ১১ রান দূরে থাকতে ফিরেছেন সাজঘরে। এরপর তিনে নেমে শুরু থেকেই সাবলীল ব্যাটিং করেন রহমত শাহ। হাশমতউল্লাহ শাহিদিকে সঙ্গে নিয়ে চতুর্থ উইকেটে গড়েছেন অবিচ্ছিন্ন ৯৬ রানের জুটি। এই দুইজনই দলকে ম্যাচ জিতিয়ে মাঠ ছেড়েছেন। রহমতের ব্যাট থেকে এসেছে অপরাজিত ৭৭ রান।


আফগানিস্তানের পক্ষে ৩ উইকেট শিকার করেন নুর আহমাদ। জোড়া উইকেট পান নাভিন উল হক। একটি করে উইকেট নেন মোহাম্মদ নবি ও ওমরজাই।  

 

 

Link copied!