• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫
বাংলাদেশ-ভারত লড়াই

হাজার দিনের অপেক্ষা ফুরাল অ্যাডিলেডে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২, ২০২২, ০৩:২২ পিএম
হাজার দিনের অপেক্ষা ফুরাল অ্যাডিলেডে

মনে আছে বাংলাদেশ-ভারতের সেই গোলাপি বলের টেস্টের কথা? ওই সিরিজটি মূলত স্মরণীয় হয়ে আছে বিরাট কোহলির জন্য। ওই টেস্টেই ক্যারিয়ারের ৭০তম সেঞ্চুরির পর পড়েছিলেন রানখরায়। সেই ফর্মহীনতা কাটিয়ে হাজার দিনের বেশি সময় পর সেঞ্চুরির দেখাও পেয়েছেন কোহলি।

কলকাতার ইডেন গার্ডেনসের সেই দিবারাত্রির টেস্টের পর আর মুখোমুখি হয়নি বাংলাদেশ ও ভারত। সেই অপেক্ষার পর দুই দল মুখোমুখি হলো অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে। দুই দলের দুই লড়াই দেখতে সীমান্তের এপার-ওপারের মানুষকে অপেক্ষা করতে হয়েছে ১০৭৬ দিন।

আন্তর্জাতিক ক্রিকেটে মুখোমুখি হতে এত বেশি দিন আর কখনোই অপেক্ষা করতে হয়নি দুই দলকে। অন্তত বাংলাদেশ টেস্ট মর্যাদা পাওয়ার পর। এর আগে ১৯৯৫ সালের পর ২০০০ সাল পর্যন্ত দুই দলকে মুখোমুখি লড়াইয়ে নামতে অপেক্ষা করতে হয়েছিল।

কলকাতার ইডেন গার্ডেনসে খেলা ২২ ক্রিকেটারের ৫ জন আছেন বুধবারের অ্যাডিলেডের এই লড়াইয়ে। ওই ম্যাচে ভারতকে নেতৃত্ব দেওয়া বিরাট কোহলি আজকের ম্যাচে আর নেই অধিনায়ক। তার কাছ থেকে অধিনায়কত্বের ব্যাটন পেয়েছেন রোহিত শর্মা।

ইডেন গার্ডেনসে ওই ম্যাচের বাংলাদেশ একাদশে থাকা একমাত্র ক্রিকেটার হিসেবে আজকের টাইগার একাদশে আছেন লিটন দাস। আর ভারতের একাদশে থাকা চার ক্রিকেটার আজকের এই একাদশেও আছেন। তারা হলেন বিরাট কোহলি, রোহিত শর্মা, রবিচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ শামি।

Link copied!