• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫
নারী এশিয়া কাপ

এক ম্যাচে লড়াইয়ের আভাস, অন্যটিতে শক্তির বড় ব্যবধান


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ১১:৪৫ পিএম
এক ম্যাচে লড়াইয়ের আভাস, অন্যটিতে শক্তির বড় ব্যবধান

সিলেট থেকে: বাংলাদেশের মেয়েদের শেষ ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় প্রকৃতির ভাগ্য সহায়তায় সেমি-ফাইনাল নিশ্চিত করেছে থাইল্যান্ড। প্রথমবারের মতো এশিয়া কাপ খেলতে এসে থাই নারীদের জন্য হারানোর কিছু নেই। অনেকটাই নির্ভার হয়েই সেমি-ফাইনালে শক্তিশালী ভারতের মুখোমুখি হবে থাইল্যান্ড।

থাইল্যান্ডের মতো প্রকৃতির ভাগ্য নিয়ে নয় রবিন রাউন্ড লিগের সেরা দল হিসেবে ফাইনালে জায়গা পেয়েছে হারমানপ্রিত কাউরের ভারত। শক্তির ব্যবধান আকাশ-পাতাল হওয়ায় ভারতীয়রা যে এই ম্যাচে ফেবারিট তা বলার অপেক্ষা রাখে না। তবুও নজর রাখতে হবে ম্যাচে, কারণ থাইল্যান্ড যে অঘটন ঘটন পটীয়সী।

দিনের প্রথম সেমি-ফাইনালটা একপেশে হওয়ার ইঙ্গিত দিলেও দ্বিতীয় সেমি-ফাইনালে অবশ্য হতে পারে হাড্ডাহাড্ডি লড়াই। দ্বিতীয় সেমি-ফাইনালে মুখোমুখি হবে পাকিস্তান ও শ্রীলঙ্কা। পয়েন্ট টেবিলের দুই ও তিন নম্বরে থেকে জায়গা সেমি-ফাইনাল নিশ্চিত করা দুই দলই সমানে সমানে লড়াই করবে এমন আশা করাই যায়।

নারী এশিয়া কাপের প্রথম পর্ব রবিন রাউন্ড পদ্ধতিতে হওয়ায় সবদলই পরস্পরের মুখোমুখি হওয়ার সুযোগ পেয়েছে। তাই প্রতিপক্ষ সম্পর্কে ভালোভাবে জেনেই মাঠে নামবে সেমি-ফাইনালিস্ট দলগুলো।

প্রথম সেমি-ফাইনালের দুই দলের লড়াইয়ে থাইল্যান্ডকে এক রকম উড়িয়েই দিয়েছিল ভারত। ওই ম্যাচে টুর্নামেন্টের এবারের আসরে সবচেয়ে কম রানে অলআউট হওয়ার লজ্জার রেকর্ড গড়ে থাইল্যান্ড। স্নেহ রানা, দীপ্তি শর্মা ও রাজেশ্বরী গায়কয়াদদের বোলিং তোপে মাত্র ৩৭ রানে থামে থাই মেয়েদের ইনিংস। জবাবে এক উইকেট হাতে রেখেই ম্যাচ জিতেছিল ভারত। এই ম্যাচ দিয়েই প্রথম পর্ব শেষ করেছিল দু’দল। তাই প্রতিপক্ষ সম্পর্কে নিশ্চিত করেই ভালো করে জানা আছে দু’দলের।

দ্বিতীয় সেমি-ফাইনালে মুখোমুখি হতে যাওয়া পাকিস্তান ও শ্রীলঙ্কা হাড্ডাহাড্ডি লড়াই করবে তা একরকম খালি চোখেই বলা যায়। এই দুই দলও প্রথম পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল। ওই ম্যাচে ওমাইমা সোহেইলের বোলিং তোপে ৭ বল আগেই ১১২ রানে থামে লঙ্কান মেয়েদের ইনিংস।

লঙ্কান মেয়েরা অল্প রানে আটকে গেলেও পাকিস্তানের জয় পাওয়া মোটেও সহজ হয়নি। নিজেদের হিসেবী বোলিংয়ে পাকিস্তানকে আটকে রাখার চেষ্টা করেছিল শেষ মুহূর্ত পর্যন্ত। পাকিস্তানি মেয়েদেরকে দ্রুতই প্যাভিলিয়নে ফেরাতে ব্যর্থ হওয়ায় শেষ মুহূর্তে হাতছাড়া হয়েছিল তাদের জয়। তারা নিজেদের লক্ষ্যে পৌঁছেছিল ইনিংসের ৭ বল বাকি থাকতে। ওই ম্যাচই আভাস দিয়ে রাখছে, এবার কাউকে ছেড়ে কথা বলবে না।

Link copied!