• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

হারের রেকর্ডে ভারতকে হারাল শ্রীলঙ্কা 


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ০৬:৩৮ পিএম
হারের রেকর্ডে ভারতকে হারাল শ্রীলঙ্কা 

হার যেন পিছু ছাড়ছেই না শ্রীলঙ্কার। বৃহস্পতিবার ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরেছে তারা। লঙ্কানদের হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতল ইয়ন মরগানের দলে। 

গতকাল ক্যানিংটল ওভালে সিরিজের দ্বিতীয় ম্যাচে টসে জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠায় ইংল্যান্ড। ব্যাটিংয়ে নেমে ইনিংসের শুরুতেই ইংল্যান্ডের বোলিং তোপের মুখে পড়ে শ্রীলংকার ব্যাটসম্যানরা। ইনিংসের প্রথম ৭ ওভারের (৬.৫ ওভার) মধ্যেই সাজঘরে ফেরেন ৪ লঙ্কান ব্যাটসম্যান। স্যাম কারেনের প্রথম ওভারেই এলবিডব্লিওর ফাঁদে পড়ে উইকেট খোয়ান কুশল পেরেরা (০) ও আভিষকা ফের্নান্দো (২)। দুইজনই রিভিও নিয়েও বাঁচতে পারেননি। কারেনের দ্বিতীয় ওভারে আউট হন পাথুম নিসাঙ্কা (৫)। ২০ ওভারের মধ্যে শ্রীলঙ্কা ৫ উইকেটে ৮৬ রান করে যখন ধুঁকছিলো তখন ত্রাতা হয়ে আসেন ধনাঞ্জায়া ডি সিলভা। দুর্দান্ত খেলতে থাকা সিলভা শতভাগ স্ট্রাইক রেটে করেন ৯১ রান, যার মধ্যে ছিল ১৩টি চারের মার। ডেভিড উইলির শর্ট বলে পুল করতে গিয়ে আউট হন সিলভা। দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান করেন দাসুন শানাকা। ৫০ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়ায় ৯ উইকেটে ২৪১। লঙ্কানদের ৯টি উইকেট ভাগাভাগি করে নেন কারেন (৫) ও উইলি (৪)।

জবাবে ৪৩ ওভারে ২ উইকেট হারিয়ে ২৪৪ রান করে জয় তুলে নেয় ইংল্যান্ড। ব্যাট করতে নেমে দুর্দান্ত সূচনা পায় ইংলিশরা। দলের হয়ে সর্বোচ্চ অপরাজিত ৭৫* রান করেন অধিনায়ক মরগান। ইংলিশদের টেস্ট অধিনায়ক জো রুটের ব্যাট থেকে আসে অপরাজিত ৬৮* রান। এছাড়া জেসন রয় করেন ৬০ রান। 

এদিকে এই ম্যাচের মধ্য দিয়ে লজ্জার এক রেকর্ড গড়ল কুশল পেরেরার দল। এখন ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ হারের রেকর্ডটি এখন শ্রীলঙ্কার দখলে। কালকের হারটি ছিল তাদের ৪২৮তম হার। এতদিন এই রেকর্ডটি ছিল ভারতের দখলে। লঙ্কানরা মোট ওয়ানডে খেলেছে ৮৬০টি। ভারত ৯৯৩ ম্যাচে ৫১৬ জয়ের পাশাপাশি হেরেছে ৪২৭টি ম্যাচে। সর্বোচ্চ ম্যাচ হারে ভারতের পরপরই রয়েছে উপমহাদেশের আরেক দেশ পাকিস্তান। ৯৩৩ ম্যাচে ৪৯০ জয়ের পাশাপাশি ৪১৪ ম্যাচ হেরেছে তারা। ৩৮৪ হার নিয়ে এরপরই রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এরপর যথাক্রমে হারের দিকে জিম্বাবুয়ে ৩৭৫, নিউজিল্যান্ড ৩৭৪, ইংল্যান্ড ৩৩৯ ও অস্ট্রেলিয়ার (৩৩৩) অবস্থান। ৩৮৫ ওয়ানডে খেলে বাংলাদেশের জয় ১৩৩ ম্যাচে ও হার ২৪৫ ম্যাচ। 

Link copied!