• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

বিশ্বকাপ সুপার লিগের বাইরে পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজ 


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২১, ০৫:৩২ পিএম
বিশ্বকাপ সুপার লিগের বাইরে পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজ 

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের জন্য সুপার লিগে পয়েন্ট সিস্টেম চালু করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। তবে আগামী সপ্তাহে অনুষ্ঠিত হওয়া পাকিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজ বিশ্বকাপ সুপার লিগের অংশ হবে না। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড ও পাকিস্তান ক্রিকেট বোর্ড মিলে এমন সিদ্ধান্তই নিয়েছে। 

পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে আগামী ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে দুই দলের তিনটি ওয়ানডে ম্যাচ। বিশ্বকাপ সুপার লিগের শর্ত গুলোর মধ্যে একটি শর্ত হচ্ছে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) থাকতে হবে। যা পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজে থাকছে না। তাই এমন সিদ্ধান্ত নিয়েছে দুই দেশের ক্রিকেট বোর্ড। 

তবে সুপার লিগের ফিক্সচারের ম্যাচটি কখন কবে অনুষ্ঠিত হবে সে বিষয়েও সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জানিয়েছে, "যেহেতু দুটি টেস্ট এবং তিনটি ওয়ানডে খেলতে ২০২২-২৩ মৌসুমে পাকিস্তান সফরে আসবে নিউজিল্যান্ড, তাই দুই বোর্ড সম্মত হয়েছে যে এই ৫০ ওভারের ম্যাচগুলো এখন আইসিসি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর জন্য গণনা করা হবে।" 

সুপার লিগ হল ১৩ সদস্যের একটি লীগ যার মধ্যে নেদারল্যান্ডসসহ আইসিসির ১২টি পূর্ণ সদস্যভুক্ত দেশ রয়েছে। আইসিসির সুপার লিগ ২০২৩ ক্রিকেট বিশ্বকাপে কোন দলগুলো থাকবে তা নির্ধারণ করবে।

স্বাগতিক ভারত ও পয়েন্ট টেবিলের শীর্ষ সাতটি দল বিশ্বকাপ খেলার জন্য সরাসরি যোগ্যতা অর্জন করবে। আর পয়েন্টের নিচের পাঁচটি দলকে একটি যোগ্যতা অর্জনকারী টুর্নামেন্ট খেলতে হবে। প্রতিটি দল একটি জয়ের জন্য ১০ পয়েন্ট, একটি টাই/ ফলাফল না আসলে/ পরিত্যক্ত ম্যাচের জন্য পাবে পাঁচ পয়েন্ট, এবং প্রতিটি পরাজয়ের জন্য শূন্য পয়েন্ট করে পাবে দল।

Link copied!