• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১,

জ্যাভলিন থ্রোয়ে ভারতের হয়ে নীরজের ইতিহাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৮, ২০২১, ০৩:১৮ পিএম
জ্যাভলিন থ্রোয়ে ভারতের হয়ে নীরজের ইতিহাস

টোকিও অলিম্পিকে জ্যাভলিন থ্রোয়ে সোনা জিতলেন ভারতীয় নীরজ চোপড়া। ৮৭.৫৮ মিটার দূরত্বে জ্যাভলিন থ্রোতে পদক জিতলেন তিনি। এবারের অলিম্পিক্সে এই প্রথম সোনা পেল ভারত। এদিন অবশ্য জোড়া পদক জিতলো ভারত। কুস্তিতে ব্রোঞ্জ পদক জিতেছেন বজরং পুনিয়া। ভারতের পদক সংখ্যা বেড়ে হল ৭।

২০০৮ সালে বেজিং অলিম্পিকে ১০ মিটার এয়ার রাইফেলে সোনা জিতেছিলেন অভিনব বিন্দ্রা। এটাই ছিল অলিম্পিকে ভারতের একমাত্র ব্যক্তিগত সোনা ছিল।  

৭ আগস্টের ফাইনালে নীরজের প্রথম থ্রো ছিল ৮৭.০৩ মিটারের। দ্বিতীয় থ্রোয়ে ৮৭.৫৮ মিটার দূরে পৌঁছিয়েই সোনা জিতেন তিন। তার  তৃতীয় থ্রো ছিল ৭৯.৭৯ মিটারের। পরের থ্রো কম হলেও সোনা জিততে কোনও সমস্যা হয়নি নীরজের। 

এই ইভেন্টে রুপা জিতেছেন চেক প্রজাতন্ত্রের জাকুব ভ্যাডলেখ। তিনি ৮৬.৬৭ মিটার দূরত্বে জ্যাভলিন থ্রো করেছেন। আরেকটি ব্রোঞ্জও গেছে চেক প্রজাতন্ত্রের দখলে। ৮৫.৪৪ দূরত্বে জ্যাভলিন থ্রো করে ব্রোঞ্জ পেয়েছেন ভিতেস্লাভ ভেসেলি। পাকিস্তানের অ্যাথলেট আর্শাদ নাদিম এই ইভেন্টে নীরজের অন্যতম প্রতিদ্বন্দ্বী ছিলেন। ৮৪.৬২ মিটার থ্রো করে তিনি পঞ্চম হয়েছেন। 

মাত্র ২৩ বছর বয়সেই বিশ্বের সেরা ক্রীড়া প্রতিযোগিতার মঞ্চে দেশের নাম উজ্জ্বল করলেন নীরজ। তার এ জয়ে অভিনন্দন জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর।

খেলা বিভাগের আরো খবর

Link copied!