• ঢাকা
  • বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১, ১৮ মুহররম ১৪৪৫

আফগানিস্তানের নতুন প্রধান কোচ গ্রাহাম থর্প


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩০, ২০২২, ০৩:৪০ পিএম
আফগানিস্তানের নতুন প্রধান কোচ গ্রাহাম থর্প
ফাইল ছবি

ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও দেশটির সাবেক ব্যাটিং কোচ গ্রাহাম থর্পকে নিজেদের পুরুষ ক্রিকেট দলের হেড কোচ হিসেবে নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। নিজ দেশের কোচিং সেটআপে চাকরি হারানোর পর আফগানদের দায়িত্ব পেলেন ৫২ বছর বয়সী থর্প।

তার আগে আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করছিলেন বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও মিডলসেক্সের সাবেক কোচ স্টুয়ার্ট ল। তার আগে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের পর এই পদে ছিলেন দক্ষিণ আফ্রিকার ল্যান্স ক্লুজনার। পরে গত বছর নভেম্বরে তিনি দায়িত্ব ছাড়লে ল'কে অন্তর্বর্তীকালীন দায়িত্ব দিয়েছিল আফগানরা।  

গ্রাহাম থর্প ১৯৯৩ থেকে ২০০৫ পর্যন্ত ইংল্যান্ডের জার্সি গায়ে ১০০ টেস্ট ও ৮২ ওয়ানডে খেলেছেন। বাঁহাতি স্টাইলিশ এই ব্যাটার ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নয় হাজারেরও বেশি রান করেছিলেন। 

এই পদের জন্য পাকিস্তানের মিসবাহ উল হক ও আজহার মাহমুদের নামও শোনা গিয়েছিল। কিন্তু সব জল্পনা-কল্পনাকে পাশ কাটিয়ে থর্পকেই পূর্ণাঙ্গ মেয়াদে কোচের পদে নিয়োগ দিল এসিবি।

আগামী জুলাইয়ে একটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি খেলতে আফগানিস্তান দল আয়ারল্যান্ড সফরে যাবে। এই সফরেই থর্পের প্রথম অ্যাসাইনমেন্ট হবে। এছাড়া অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সেপ্টেম্বরে শ্রীলঙ্কায় এশিয়া কাপে খেলবে তারা।

উল্লেখ্য, আইসিসি ওডিআই সুপার লিগে ৯ ম্যাচে ৭টি জয়ে ৭০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে আফগানিস্তান। এছাড়া টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ২৩২ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে রয়েছে রশিদ খান-মোহাম্মদ নবীরা।

Link copied!