• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারতে আইফোন ১৪ উৎপাদন শুরু, দাম বাড়ার শঙ্কা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২, ০১:৫২ পিএম
ভারতে আইফোন ১৪ উৎপাদন শুরু, দাম বাড়ার শঙ্কা

প্রতিশ্রুতি অনুযায়ী ভারতে আইফোন ১৪ স্মার্টফোন তৈরির প্রক্রিয়া শুরু করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি এই তথ্য নিশ্চিত করেছে।

অ্যাপল তার বেশির ভাগ ফোন চীনে তৈরি করে। তবে চীনের ‘জিরো-কোভিড’ নীতি আর ব্যাপক হারে লকডাউন মহামারিকালীন সময়ে অ্যাপলের ব্যবসার জন্য বড় ধরনের বাধা সৃষ্টি করেছে।

এ ছাড়া কূটনৈতিক অবস্থানের কারণে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ায় উৎপাদনব্যবস্থা বাইরের দেশে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নেয় অ্যাপল।

সেপ্টেম্বরের শুরুতে মার্কিন প্রযুক্তি জায়ান্ট তাদের সর্বশেষ মডেলের আইফোন উন্মোচন করে। ২০১৭ সালে অ্যাপলের প্রধান আইফোন নির্মাতা প্রতিষ্ঠান তাইওয়ানভিত্তিক ফক্সকন দক্ষিণ ভারতের রাজ্য তামিলনাড়ুতে একটি কারখানা চালু করে। এর আগে সেখানে আইফোনের পুরোনো মডেলগুলো তৈরি করা হতো।

দামে সস্তা হওয়ায় দক্ষিণ কোরিয়া ও চীনের স্মার্টফোনগুলো দীর্ঘদিন ধরে ভারতের স্মার্টফোন বাজারে আধিপত্য বজায় রেখেছে। তবে এবার ভারতে আইফোন ১৪ তৈরির সিদ্ধান্ত নিয়ে বড় ধরনের বাজি ধরছে অ্যাপল। আর ভারতও তাদের বাজারের অ্যাপলের উপস্থিতি বাড়াতে চাইছে।

তবে বিবিসির খবরে বলা হয়, ভারতে উৎপাদন করলেই আইফোনের দাম কমে যাবে, এমনটা আশা করা ঠিক হবে না। কারণ, আইফোনের আমদানি করা যন্ত্রাংশ ও অন্যান্য প্রযুক্তি ভারতে প্রবেশের আগেই উচ্চ হারে আমদানি শুল্ক জমা দিয়ে আসবে।

তাই ভারতীয়রা আইফোনে ‘মেড ইন ইন্ডিয়া’ দেখে যতটা না গর্বিত হবেন, তার চাইতে বেশি টাকা তাদের সেটি কিনতে ব্যয় করতে হবে। যদিও অ্যাপলের সরবরাহ ব্যবস্থায় চীনের বিকল্প হিসেবে ভারতের অন্তর্ভুক্তি আইফোনের উৎপাদনে বৈচিত্র্য আনবে বলেই আশা করা হচ্ছে।

Link copied!