• ঢাকা
  • রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১, ৪ শাওয়াল ১৪৪৫

ওপেনএআই ও মাইক্রোসফটের বিরুদ্ধে মামলা নিউইয়র্ক টাইমসের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২৩, ০১:৩৬ পিএম
ওপেনএআই ও মাইক্রোসফটের বিরুদ্ধে মামলা নিউইয়র্ক টাইমসের
যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের ফেডারেল আদালতে মামলাটি করে নিউইয়র্ক টাইমস। ছবি: রয়টার্স

কপিরাইটের ইস্যুতে ওপেনএআইয়ের বিরুদ্ধে মামলা করেছে মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস। বুধবার (২৭ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের ফেডারেল আদালতে মামলাটি করা হয় বলে জানিয়েছে সিএনএন।

চ্যাটজিপিটিকে প্রশিক্ষণ দেওয়ার কাজে নিউইয়র্ক টাইমসের কপিরাইট লঙ্ঘনের অভিযোগে এ মামলা দায়ের করা হয়। এ মামলায় মাইক্রোসফটকেও আসামি করে নিউইয়র্ক টাইমস।

মামলার তথ্য অনুযায়ী, গত এপ্রিল মাসে নিউইয়র্ক টাইমস তার কপিরাইট বিষয়ে মাইক্রোসফট ও ওপেনএআইয়ের কাছে এর মীমাংসা চাইলে তা ব্যর্থ হয়।

চ্যাটজিপিটিসহ অন্যান্য বৃহৎ ভাষা মডেলগুলো (এলএলএমএস) প্রায়ই অনলাইনে পাওয়া বিপুল পরিমাণ তথ্য বিশ্লেষণ করে শেখার কাজটি করে থাকে।

মামলায় দাবি করা হয়, চ্যাটজিপিটিকে প্রশিক্ষিত করতে নিউইয়র্ক টাইমসে প্রকাশিত লাখ লাখ নিবন্ধ তাদের অনুমতি ছাড়াই ব্যবহার করা হয়েছে। চ্যাটজিপিটি এখন তথ্যের একটি বিশ্বস্ত উৎস হিসেবে নিউইয়র্ক টাইমসের সঙ্গে প্রতিযোগিতা করে যাচ্ছে। বর্তমান ঘটনাবলি সম্পর্কে জানতে চাইলে চ্যাটজিপিটি কখনো কখনো নিউইয়র্ক টাইমসের নিবন্ধ থেকে ‘শাব্দিক উদ্ধৃতি’ তৈরি করে। কিন্তু এই তথ্য নিউইয়র্ক টাইমস তাদের পাঠকদের সাবস্ক্রিপশনের বিনিময়ে পড়তে দেয়।

চ্যাটজিপিটি যে কাজ করছে, তাতে পাঠকেরা অর্থ প্রদান ছাড়াই নিউইয়র্ক টাইমসের আধেয় পেতে পারেন বলে অভিযোগ করা হয়। এর মাধ্যমে নিউইয়র্ক টাইমস সাবস্ক্রিপশনের পাশাপাশি বিজ্ঞাপনে পাঠকের ক্লিক থেকে আয় হারাচ্ছে।

তবে নিউইয়র্ক টাইমসের করা এ মামলায় ওপেনএআই ও মাইক্রোসফট কেউই কোনো মন্তব্য করেনি।

Link copied!