• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বাজারে আসছে আইফোন ১৫ সিরিজ, থাকছে টাইপ সি চার্জার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৩, ০১:৪৭ পিএম
বাজারে আসছে আইফোন ১৫ সিরিজ, থাকছে টাইপ সি চার্জার
ছবি: সংগৃহীত

প্রযুক্তি জগতের জায়ান্ট অ্যাপল তার সর্বশেষ ফ্ল্যাগশিপ আইফোন ১৫ সিরিজ উম্মোচন করেছে। বাজারে আসতে যাচ্ছে আইফোন ১৫ প্রো মডেলের দুইটি এবং সামান্য কম শক্তিশালী আইফোন ১৫ ও আইফোন ১৫ প্লাস স্মার্টফোন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য টেলিগ্রাফ।

প্রতিবেদনে বলা হয়, এবারের আইফোন ১৫ সিরিজে সবচেয়ে বড় পরিবর্তন হতে যাচ্ছে চার্জিং ক্যাবলে। ব্যবহৃত হচ্ছে অ্যান্ড্রয়েডের ব্যবহার করা টাইপ সি চার্জার।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কের স্টিভ জবস থিয়েটারে ‘ওয়ান্ডারলাস্ট’ নামক অ্যাপলের লঞ্চ ইভেন্টে সর্বশেষ স্মার্টফোনগুলো উন্মোচন করা হয়।

ইভেন্টটি এমন সময়ে হলো যখন নতুন স্মার্টফোনের বৈশ্বিক চাহিদা এক দশকের মধ্যে সর্বনিম্নতে নেমে এসেছে। নতুন আইফোন ১৫ সম্পর্কে যা জানা দরকার তা তুলে ধরা হলো-

আইফোন ১৫ ও আইফোন ১৫ প্লাস

আইফোন ১৫ ও ১৫ প্লাস মোবাইল ফোন দুটির প্রধান ক্যামেরা ৪৮ মেগাপিক্সেলের। তবে ডিসপ্লে সাইজ আইফোন ১৫ এর ৬ দশমিক ১ ইঞ্চি ও ১৫ প্লাসের ৬ দশমিক ৭ ইঞ্চি। ফোন দুটি পিঙ্ক, ইয়েলো, গ্রিন, ব্লু ও ব্ল্যাক কালারে বাজারে পাওয়া যাবে। চিপসেট হিসেবে ব্যবহৃত হয়েছে তাদের নিজস্ব এ১৬ বায়োনিক চিপ।

আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স

আরও শক্তিশালী ও দামি এই দুটি স্মার্টফোন গ্রেড ৫ টাইটানিয়াম দিয়ে ডিজাইন করা হয়েছে। যার ফলে মোবাইল হবে হালকা ও টেকসই। ডিসপ্লে সাইজ আইফোন ১৫ প্রো-এর ৬ দশমিক ১ ইঞ্চি ও ১৫ প্রো ম্যাক্সের ৬ দশমিক ৭ ইঞ্চি। পাওয়া যাবে ব্লু, ব্ল্যাক, হোয়াইট ও স্টোন রঙের। আর চিপসেট হিসেবে ব্যবহৃত হয়েছে শক্তিশালী এ১৭ বায়োনিক চিপ।

আইফোন ১৫ এর দাম শুরু হবে ৭৯৯ মার্কিন ডলার থেকে। আইফোন ১৫ প্লাসের দাম শুরু ৮৯৯ মার্কিন ডলার, আইফোন ১৫ প্রো ১০৯৯ ডলার এবং আইফোন ১৫ প্রো ম্যাক্সের দাম ১২৯৯ ডলার থেকে শুরু হবে।

সেপ্টেম্বরের ২২ তারিখে মোবাইল ফোনগুলো বাজারে আসবে বলে জানিয়েছে অ্যাপল।

Link copied!