• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

এবার চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী আনল গুগল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২২, ২০২৩, ১১:২৪ এএম
এবার চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী আনল গুগল

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সবচেয়ে আলোচিত ও গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)। যা নিয়ে মানুষের আগ্রহ কিংবা চিন্তার কোনো কমতি নেই। গত বছরের নভেম্বরে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআই কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবট ‘চ্যাটজিপিটি’ নিয়ে আসে। এরপর থেকেই চ্যাটজিপিটির জয়জয়কার চলছে।

চ্যাটজিপিটির এমন ঈর্ষান্বিত সাফল্য দেখে বসে নেই ওপেনএআই এর প্রতিদ্বন্দ্বী প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। তারাও ‍একে একে প্রযুক্তি জগতে নিয়ে আসছে কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট। চীনের সার্চ ইঞ্জিন জায়ান্ট ‘বাইদু’র কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সম্পন্ন চ্যাটবট ‘আর্নি’র পর এবার চ্যাটজিপিটির সঙ্গে পাল্লা দিতে বার্ড (বিএআরডি) নামের কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন চ্যাটবট তৈরি করেছে গুগল।

বুধবার (২২ মার্চ) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, মঙ্গলবার যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বসবাসকারীদের জন্য চ্যাটবটটি উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। চ্যাটজিপিটির মতো বার্ডও গান, কবিতা, কম্পিউটার কোড ইত্যাদি বিষয়ে পারদর্শী।

গুগলের তথ্যমতে, ২০২২ সালের প্রথম দিক থেকেই বার্ড নামের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট তৈরির কাজ করছিল গুগল। এই চ্যাটবটের ব্যবহার এত দিন পরীক্ষামূলক বা বেটা হিসেবে গুগলের প্রকৌশলী ও পরীক্ষকেরা ব্যবহার করছিলেন। চ্যাটবটটি ইংরেজি ভাষায় করা যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারবে।

গুগলের প্রধান নির্বাহী সুন্দর জানিয়েছেন, ৮০ হাজার গুগল কর্মচারীর দ্বারা বার্ড পরীক্ষা করা হয়েছে। আপাতত প্রথম পদক্ষেপ হিসেবে চ্যাটবটটি যুক্তরাজ্য এবং মার্কিন জনসাধারণের জন্য উন্মুক্ত করা হল। যত বেশি মানুষ বার্ড ব্যবহার করবে এবং এর ক্ষমতা পরীক্ষা করবে এটি ততো বেশি অবাক করবে।”

গুগলের ভাইস প্রেসিডেন্ট সিসি সিয়াও এবং এলি কলিন্স একটি ব্লগ পোস্টে বলেছেন, “আমরা এখন পর্যন্ত বার্ড ব্যবহার করে অনেক কিছু শিখেছি। একে আরও উন্নত করার জন্য পরবর্তী গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল আরও বেশি মানুষের কাছ থেকে তাদের অভিজ্ঞতা নেওয়া।”

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি এলএএমডিএ (ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশন্স) কাজে লাগিয়েই মূলত তৈরি করা হয়েছে বার্ড নামের চ্যাটবটটি।

Link copied!