• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি যুক্ত হচ্ছে গুগল সার্চে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৩, ১২:৪৬ পিএম
কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি যুক্ত হচ্ছে  গুগল সার্চে

চ্যাটজিপিটির ঈর্ষান্বিত সাফল্য দেখে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট বার্ড (বিএআরডি) তৈরি করেছে গুগল। বর্তমানে আলাদাভাবে ব্যবহার করতে হলেও ভবিষ্যতে গুগল সার্চ ইঞ্জিনে চ্যাটবটটি যুক্ত করা হবে বলে জানিয়েছেন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই।

ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই সংবাদমাধ্যমটিকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন।

সুন্দর পিচাই জানিয়েছেন, গুগল বার্ড এআইকে তার অনুসন্ধান প্রযুক্তিতে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করেছে। গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশন্স কাজে লাগিয়ে তৈরি করা হয়েছে বার্ড নামের চ্যাটবটটি। নতুন এ উদ্যোগের আওতায় এলএএমডিএ প্রযুক্তি সরাসরি গুগল সার্চ ইঞ্জিনে যুক্ত করা হবে। ফলে গুগলের সার্চ বক্সে প্রশ্ন লিখলেই দ্রুত সেগুলোর উত্তর জানা যাবে। শুধু তা-ই নয়, ওয়েবপেজে থাকা তথ্যের বিষয়বস্তুও সংক্ষেপে দেখা যাবে।

তবে এটি কখন করা হতে পারে তা বলতে অস্বীকার করেন তিনি।

মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিনে থাকা চ্যাটজিপিটির আদলেই গুগল সার্চ ইঞ্জিনে বার্ডের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত প্রযুক্তি যুক্ত করা হবে।

এর আগে গত ২১ মার্চ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বসবাসকারীদের জন্য চ্যাটবটটি উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। চ্যাটজিপিটির মতো বার্ডও গান, কবিতা, কম্পিউটার কোড ইত্যাদি বিষয়ে পারদর্শী।

গুগলের তথ্যমতে, ২০২২ সালের প্রথম দিক থেকেই বার্ড নামের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট তৈরির কাজ করছিল গুগল। এই চ্যাটবটের ব্যবহার এত দিন পরীক্ষামূলক বা বেটা হিসেবে গুগলের প্রকৌশলী ও পরীক্ষকেরা ব্যবহার করছিলেন। চ্যাটবটটি ইংরেজি ভাষায় করা যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারবে।

প্রধান নির্বাহী সুন্দর জানিয়েছেন, “৮০ হাজার গুগল কর্মচারীর দ্বারা বার্ড পরীক্ষা করা হয়েছে। আপাতত প্রথম পদক্ষেপ হিসেবে চ্যাটবটটি যুক্তরাজ্য এবং মার্কিন জনসাধারণের জন্য উন্মুক্ত করা হল। যত বেশি মানুষ বার্ড ব্যবহার করবে এবং এর ক্ষমতা পরীক্ষা করবে এটি ততো বেশি অবাক করবে।”

Link copied!