• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
কৃত্রিম বুদ্ধিমত্তা

চাকরি হারাবেন ৮০ ভাগ চাকরিজীবী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩, ১২:৪৭ পিএম
চাকরি হারাবেন ৮০ ভাগ চাকরিজীবী

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির জগতে কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট ‘চ্যাটজিপিটির’ জয়জয়কার চলছে। ২০২২ সালের নভেম্বরে অ্যাপটি চালু হওয়ার পর থেকে কয়েক লাখ মানুষ এটি ব্যবহার করছে। নতুন এই প্রযুক্তিকে যারা দৈনন্দিন কাজে ব্যবহার করতে পেরেছেন, তারা এর কার্যক্ষমতা দেখে অভিভূত।

ইউরোনিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন এই অ্যাপকে ঘিরে একদিকে যেমন সৃষ্টি হয়েছে বিস্ময়ের ঘোর, ঠিক তেমনিভাবে অ্যাপটিকে ঘিরে তৈরি হয়েছে নতুন শঙ্কা। কেননা অদূর ভবিষ্যতে হয়তো মানুষের সব কাজ একাই করে ফেলবে কৃত্রিম বুদ্ধিমত্তা। আর এ কারণে কর্মহীন হয়ে পরবে অসংখ্য মানুষ।

সম্প্রতি মার্কিন প্রতিষ্ঠান ওপেনএআই তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন চ্যাটবট চ্যাটজিপিটির সর্বশেষ সংস্করণ জিপিটি-৪ প্রকাশ করেছে। নতুন এই সংস্করণটি বর্তমান চ্যাটজিপিটি-৩.৫ এর থেকেও ৫০০ গুণ বেশি শক্তিশালী। নতুন ভার্সনে এ সর্বাধুনিক মেশিন লার্নিং ল্যাংগুয়েজ মডেল ব্যবহার করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের চাকরির বাজারে মডেলটির প্রভাব কেমন হবে, সেটি নিয়ে একটি গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। গবেষক দল প্রথমেই উল্লেখ করেছেন যে, গবেষণার ফলাফলটি কোনো ভবিষ্যদ্বাণী নয়; বরং এটি একটি অনুমান মাত্র।

ওপেনএআইয়ের গবেষক পামেলা মিশকিন বলেন, “আজ জিপিটি অনেক কাজই করতে পারে। গত কয়েক বছর ধরে জিপিটির প্রযুক্তিগত উন্নতি হচ্ছে এবং সময়ের সাথে সাথে আরও কঠিন সব কাজ অনায়াসে করে ফেলতে পারছে। এক্ষেত্রে এই পরিবর্তনশীল অবস্থাকে পর্যালোচনার জন্য আদর্শ কোনো মডেল নেই।”

গবেষণা মতে, মার্কিন যুক্তরাষ্ট্রে গড়ে প্রায় ৮০ ভাগ চাকরিজীবীর অন্তত ১০ ভাগ কাজ জিপিটি দখল করে ফেলবে। এমনকি ক্ষেত্রবিশেষে ১৯ ভাগ চাকরিজীবীর প্রায় ৫০ ভাগ কাজ প্রযুক্তিটি দখল করে ফেলবে। ওপেনএআই, ওপেনরিসার্চ ও পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সমন্বয়ে গবেষণাটি সম্পন্ন করা হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, প্রায় ১৫টি পেশায় জিপিটি চাকরির বাজার উল্লেখযোগ্য হারে দখল করতে পারবে। অন্যদিকে ল্যাংগুয়েজ মডেলের বিশ্লেষণ অনুযায়ী, প্রায় ৮৬টি পেশায় জিপিটি উল্লেখযোগ্য হারে চাকরির বাজার দখল করতে পারবে। মোট পাঁচটি পেশায় জিপিটি চাকরির বাজার শতভাগ দখল করতে পারে। এ তালিকায় গণিতবিদ, ট্যাক্স প্রস্তুতকারী, লেখক, ওয়েব ডিজাইনারদের মতো পেশা রয়েছে। এছাড়া সার্ভে গবেষক, অনুবাদক, জনসংযোগ বিশেষজ্ঞ ও পশু বিজ্ঞানী অন্যতম।

টেক বিজনেস নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, নতুন মডেলটি যেকোনো ছবি থেকে বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া দিতে পারবে। যেমন যেকোনো খাবারের ছবি থেকে এর রেসিপি বলে দিতে পারবে। এছাড়াও যেকোনো ছবি দেখে ক্যাপশন ও বিবরণ লিখতে পারবে। যেখানে চ্যাটজিপিটি-৩.৫ এ ব্যবহৃত হয়েছে ১৭৫ বিলিয়ন মেশিন লার্নিং প্যারামিটার। সেখানে জিপিটি-৪ ভার্সনে ১০০ ট্রিলিয়ন প্যারামিটার। যেখানে চ্যাটজিপিটি-৩.৫ কেবল চ্যাট করতে সক্ষম সেখানে জিপিটি-৪ ভিডিও, ছবি, সাউন্ডের মতো ডেটাও প্রসেস করতে পারবে।

Link copied!