• ঢাকা
  • শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

Inব্যক্তিগত ছবির নিরাপত্তা দিবে গুগলের ‘লকড ফোল্ডার’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২১, ০৭:৩৩ পিএম
Inব্যক্তিগত ছবির নিরাপত্তা দিবে গুগলের ‘লকড ফোল্ডার’

মোবাইলে নিজের ব্যক্তিগত কিংবা গুরুত্বপূর্ণ ছবিগুলো অন্যদের হাতের নাগালে থাকুক এমনটা চান না অনেকেই। কিন্তু বেশিরভাগ ফোনেই ছবি রাখার অ্যাপ কিংবা গ্যালারিতে সব ছবিই উন্মুক্ত থাকে সবার জন্যে। তবে গ্রাহকদের বাড়তি নিরাপত্তা দিতে সেই সুবিধা সীমিত করেছে টেক জায়ান্ট গুগল।

গুগলের ছবি দেখা ও সংরক্ষণের অ্যাপ ফটোজে উন্মুক্ত হয়েছে এক নতুন ফিচার। ‘লকড ফোল্ডার’ নামের এই অপশনটির মাধ্যমে মূল অ্যাপ থেকে বিশেষ বিশেষ ছবি আর ভিডিও সরিয়ে রাখা যাবে আলাদা ফোল্ডারে। আর সেখানে ফোনের মালিক ছাড়া অন্যদের প্রবেশের অধিকার থাকবে সংরক্ষিত।

ফটোজ অ্যাপের লকড ফোল্ডারটি থাকছে পাসওয়ার্ড ও বায়োমেট্রিক লক যুক্ত। অর্থাৎ এতে প্রবেশের জন্য প্রয়োজন হবে ফোনের মালিকের সেট করা পাসওয়ার্ড কিংবা ফিংগার প্রিন্ট। ফলে সবসময় নিরাপদে থাকবে আপনার ব্যক্তিগত আর গুরুত্বপূর্ণ সব ছবি।

তবে এক্ষেত্রে একটি বিপত্তিও আছে। ব্যক্তিগত তথ্য থাকার কারণে গুগলের ক্লাউড ড্রাইভে রাখা যাবে না সেসব ছবি। তাই ভুল করে ফোন থেকে মুছে ফেললে বা অ্যাপ ডিলিট করে ফেললে লকড ফোল্ডারের সব ছবি-ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে চিরতরে।

গুগলের নিজস্ব পিক্সেল সিরিজের স্মার্টফোনগুলোতে এই সেবা দেওয়ার পর বর্তমানে অন্যান্য অ্যান্ড্রয়েড অ্যাপেও সেই সুবিধা যুক্ত হচ্ছে।

Link copied!