• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

‘বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণে অধিকতর সচেতন হতে হবে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২৩, ০৯:৫৭ পিএম
‘বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণে অধিকতর সচেতন হতে হবে’
বাংলাদেশ ফিল্ম আর্কাইভে অনুষ্ঠিত সেমিনার। ছবি : সংগৃহীত

বাংলাদেশকে বুঝতে হলে জনগণকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বুঝতে হবে। বিশ্বের আর কোনো নেতা একটি জাতির অভ্যুদয়ের ক্ষেত্রে বঙ্গবন্ধুর মতো জাগিয়ে তুলতে পারেননি। তার (বঙ্গবন্ধু) মতো বিশ্বনেতাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণে অধিকতর সচেতন হতে হবে।

রোববার (১০ ডিসেম্বর) বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন নিয়ে চলচ্চিত্রবিষয়ক সেমিনারে এসব কথা বলেন আলোচকরা। বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সেমিনার হলে ‘চলচ্চিত্রে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন : বাংলাদেশ ও বিশ্বপ্রেক্ষিত’ শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে গবেষণাপত্র উপস্থাপন করেন নির্বাচিত গবেষক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো. রাগীব রহমান।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের মহাপরিচালক জাফর ওয়াজেদ, প্রামাণ্যচিত্র নির্মাতা ও গবেষক কাওসার চৌধুরী ও সঙ্গীত পরিচালক সৈয়দ সাবাব আলী আরজু।

গবেষণার তত্ত্বাবধায়ক হিসেবে উপস্থিত ছিলেন চলচ্চিত্র পরিচালক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিন, অনুষ্ঠান সঞ্চালনা পরিচালক ফারহানা রহমান।

এছাড়াও বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক জ্যোতিকা পাল জ্যোতি, বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক হাবিবুল ইসলাম হাবিব প্রমুখ উপস্থিত ছিলেন।

Link copied!