• ঢাকা
  • সোমবার, ১৫ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ৮ মুহররম ১৪৪৫

ভয়াবহ বন্যায় বিপর্যস্ত ইতালি, নিহত ৯


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১৮, ২০২৩, ০৯:৩০ এএম
ভয়াবহ বন্যায় বিপর্যস্ত ইতালি, নিহত ৯

টানা কয়েক দিনের বৃষ্টিতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে ইতালির উত্তর-পশ্চিমাঞ্চলে। দেশটির উত্তরাঞ্চলীয় এমিলিয়া-রোমাগনা অঞ্চলে বন্যায় কমপক্ষে ৯ জন নিহত হয়েছেন বলে জানা। এরই মধ্যে ১৩ হাজার বাসিন্দাকে ওই অঞ্চল থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। স্থানীয় সময় বুধবার (১৭ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন ফোরলির মেয়র।

এমিলিয়া-রোমাগনার ফোরলির মেয়র জানিয়েছেন, ফোরলি, চেসেনা ও চেসেনাটিকো শহরে ৯টি মৃতদেহ পাওয়া গেছে। আরও তিনজন নিখোঁজ রয়েছেন।

সবচেয়ে বেশি ক্ষতির শিকার চেসেনা শহরে ভেঙে পড়েছে যোগাযোগব্যবস্থা। ১৪টি নদীর তীর ভেঙে যাওয়ায় পুরো শহর তলিয়ে গেছে। ফলে শহরের লোকজন ভবনের ছাদে আশ্রয় নিয়েছেন। ফায়ার সার্ভিসের কর্মীরা হেলিকপ্টার ও রাবার ডিঙি দিয়ে তাদের উদ্ধার করছেন।

দেশটির গণমাধ্যম জানিয়েছে, বন্যায় আক্রান্ত এলাকা থেকে ১৩ হাজারের বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। বিভিন্ন জায়গায় আটকে পড়াদের নিরাপদে সরাতে কাজ করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। বন্যায় রেললাইন তলিয়ে যাওয়ায় বলোগনা-আনকোনা এলাকায় রেল যোগাযোগ বন্ধ রাখা হয়েছে।

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি জনগণের কাছাকাছি রয়েছেন জানিয়ে এক টুইটে বলেছেন, “সরকার সব ধরনের সাহায্য প্রদানের জন্য প্রস্তুত রয়েছে।”

এ বৃষ্টি আরও কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে ইতালির আবহাওয়া বিভাগ। উত্তর-পশ্চিমাঞ্চলের বাসিন্দাদের প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন।

Link copied!