• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানে কারা অতিথি থাকছেন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৪, ০৩:৪৭ পিএম
নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানে কারা অতিথি থাকছেন
বঙ্গভবন। ছবি : সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে আওয়ামী লীগ। এর মধ্য দিয়ে টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হচ্ছেন শেখ হাসিনা। ইতিমধ্যে সংসদ সদস্যরা শপথ গ্রহণ করেছেন। এ ছাড়া বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে শপথ নেবেন নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীরা। শপথের পর তাদের দায়িত্ব বণ্টন করবেন প্রধানমন্ত্রী।

বঙ্গভবন সূত্রে জানা গেছে, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের পরিচালনায় নতুন মন্ত্রিপরিষদ সদস্যদের শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। অনুষ্ঠানে ঢাকায় বিদেশি কূটনৈতিক মিশন, জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে। এতে প্রায় ১ হাজার ৪০০ অতিথিসহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

এবারের মন্ত্রিসভায় বড় ধরনের পরিবর্তন এসেছে। বিদায়ী মন্ত্রিসভার ৩০ জন স্থান পাননি নতুন মন্ত্রিসভায়। আর প্রথমবারের মতো যুক্ত হচ্ছেন ১৪ জন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া নতুন মন্ত্রিসভায় সদস্য থাকছেন আরও ৩৬ জন। তাদের মধ্যে ২৫ জন পূর্ণমন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী রয়েছেন।

বুধবার (১০ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, “দ্বাদশ জাতীয় সংসদ থেকে ৩৬ সদস্যবিশিষ্ট মন্ত্রিসভা গঠিত হচ্ছে। নতুন মন্ত্রিপরিষদ সদস্যদের শপথ নেওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে। যারা মন্ত্রিত্বের দায়িত্ব পেয়েছেন তাদের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে টেলিফোন করা হয়েছে।”

Link copied!