• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

‘সিত্রাং’ এখন কোথায়


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২, ১০:০২ পিএম
‘সিত্রাং’ এখন কোথায়

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে এবং উপকূলের দিকে এগিয়ে আসছে। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে নাম হবে ‘সিত্রাং’। ১০০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি আশঙ্কা আবহাওয়া অফিসের।

রোববার (২৩ অক্টোবর) সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তর বিশেষ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পূর্ব-মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও সামান্য উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। যা চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৮০ কিমি দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিমি দক্ষিণে অবস্থান করছে। এটি আরও ঘণীভূত ও ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে প্রাথমিকভাবে দিক পরিবর্তন করে উত্তর দিকে অগ্রসর হতে পারে বলে জানিয়েছে।

দুপুরে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, এটি এখনও গভীর নিম্নচাপ আকারে সামনে এগোচ্ছে। আজ রাত ১২টা বা তার আগেই এটি সাইক্লোনে রূপান্তরিত হবে। ২৫ তারিখ ভোরে এটি উপকূল অতিক্রম করবে।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানান, উপকূল অতিক্রমের সময় ঝড়ের গতিবেগ ১০০ কিলোমিটারের কাছাকাছি থাকবে। এর থেকে বাড়তেও পারে। সাগরে নিম্নচাপের কারণে দেশের বন্দরগুলোকে ৩ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। এর প্রভাবে দেশের উপকূলীয় জেলায় ভারী বৃষ্টি হতে পারে। এ দিকে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর সমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ ছাড়া সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চর সমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৫ ফুটের বেশি উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। পরবর্তীতে জলোচ্ছ্বাসের এ উচ্চতা আরও বৃদ্ধি পেতে পারে।

সচিবালয়ে আজ এক সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, “গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে, এটা মোটামুটি নিশ্চিত বলা যায়। এটি ‘সুপার সাইক্লোন’ হতে পারে। ঘূর্ণিঝড় সিত্রাং দেশের উপকূলীয় ১৯টি জেলায় একযোগে আঘাত হানতে পারে। গত তিন বছরে যে ঘূর্ণিঝড়গুলো হয়েছে তার চেয়ে এটির আঘাত হানার এলাকা অনেক বেশি।

Link copied!