• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,
২৩ নাবিকসহ জাহাজ জিম্মি

মুক্তিপণ হিসেবে যা চাইলেন সোমালিয়ান জলদস্যুরা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ১৩, ২০২৪, ০৩:২২ পিএম
মুক্তিপণ হিসেবে যা চাইলেন সোমালিয়ান জলদস্যুরা
সোমালিয়ান জলদস্যু। ফাইল ফটো

ভারত মহাসাগরে অপহৃত বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ও জিম্মি নাবিকদের মুক্তিপণ হিসেবে ৫০ লাখ মার্কিন ডলার দাবি করেছেন সোমালিয়ান জলদস্যুরা।

এর আগে মঙ্গলবার (১২ মার্চ) মোজাম্বিক থেকে কয়লা নিয়ে আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে জাহাজটিকে অপহরণ করে প্রায় শতাধিক সশস্ত্র জলদস্যু। জাহাজের ২৩ বাংলাদেশি নাবিককেও জিম্মি করে রেখেছেন তারা।

জাহাজে থাকা ২৩ জন নাবিকের মধ্যে ছিলেন চট্টগ্রামের আইনুল হক অভি নামের একজন নাবিক। বাংলাদেশি সময় বুধবার (১৩ মার্চ) সকাল ৭টায় অভি তার মাকে এক মিনিটের একটি ভয়েস মেসেজ পাঠিয়েছেন।

ছেলে অভির ভয়েস মেসেজের বার্তা সম্পর্কে অভির মা বলেন, “আজ সকাল ৭টায় এক মিনিটের ভয়েস মেসেজ পাঠিয়েছে ছেলে। এতে সে বলেছে টাকা না দিলে তাদের সবাইকে মেরে ফেলবে জলদস্যুরা।”

নাবিক অভির মা আরও বলেন, “জলদস্যুরা মুক্তিপণ হিসেবে ৫০ লাখ মার্কিন ডলার চেয়েছে। এই অর্থ তাদের দিলেই মুক্তি মিলবে নাবিকদের।”

মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে মঙ্গলবার বাংলাদেশ সময় বেলা দেড়টায় জাহাজটিতে উঠে নিয়ন্ত্রণ নেয় সোমালিয়ার জলদস্যুরা। জাহাজটিতে ৫৫ হাজার টন কয়লা রয়েছে। জাহাজটিতে থাকা ২৩ জন নাবিকের সবাই বাংলাদেশি। জাহাজটি চট্টগ্রামের কবির গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এস আর শিপিং লিমিটেডের মালিকানাধীন।

যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশন (ইউকে এমটিও) তাদের ওয়েবসাইটে জানিয়েছে, সোমালিয়ার রাজধানী মোগাদিসু থেকে ৬০০ নটিক্যাল মাইল পূর্বে এ ঘটনা ঘটেছে। দুটি নৌযানে (একটি বড় এবং আরেকটি ছোট) চড়ে জাহাজটির কাছাকাছি এসে জলদস্যুরা জাহাজটির নিয়ন্ত্রণ নেয়। ইউকে এমটিও সমুদ্র চলাচলকারী অন্য জাহাজগুলোতে সতর্কতার সঙ্গে চলাফেরা করতে বলা হয়েছে।

Link copied!