• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

পরিবেশবান্ধব পাটপণ্যের রপ্তানি বাড়াতে হবে : নানক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ০৮:২৬ পিএম
পরিবেশবান্ধব পাটপণ্যের রপ্তানি বাড়াতে হবে : নানক
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। ছবি : সংগৃহীত

পরিবেশবান্ধব পাটপণ্যের রপ্তানি বাড়াতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। তিনি বলেছেন, “পরিবেশবান্ধব পাটপণ্যের রপ্তানি বাড়াতে হবে। পাট আমাদের প্রধান রপ্তানি পণ্য ছিল। কিন্তু আমাদের এই গর্বের পাট অনেকটা হারিয়ে গিয়েছিল।”

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর মতিঝিলে বাংলাদেশ জুট মিলস্ অ্যাসোসিয়েশনের (বিজিএমএ) সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। এসময় কাজী নাবিল আহমেদ, মজিবুর রহমান মজনু, বস্ত্র ও পাট সচিব মো. আব্দুর রউফ, এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম, বিজেএমএর চেয়ারম্যান মো. আবুল হোসেনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

জাহাঙ্গীর কবির নানক বলেন, “বর্তমান টেকসই উন্নয়নের যুগে বিশ্বব্যাপী পরিবেশবান্ধব পাট ও পাটপণ্যের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে। পরিবেশবান্ধব পাটপণ্যের রপ্তানি বাড়াতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।”

পাটমন্ত্রী বলেন, “পাটশিল্পের বেসরকারি খাতের উদ্যোগকে আরও উৎসাহিত করা হবে। সবাই মিলে ঐক্যবদ্ধভাবে কাজ করলে সফল হতে পারব। আমাকে দায়িত্ব দিয়েছেন সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনা, পাটশিল্পকে এবং বেসরকারি খাতের উদ্যোগ উৎসাহিত করার জন্য যা যা করণীয় তাই করা হবে। আপনাদের কর্মচাঞ্চল্যতা, মেধা মস্তিষ্কের সম্মিলনে পাটপণ্যকে বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম প্রধান খাত হিসেবে তৈরি করতে সক্ষম হবো।”

নানক আরও বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ‘রূপকল্প-২০৪১’ বাস্তবায়নের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়তে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত থাকবে।”

Link copied!