• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন চায় যুক্তরাজ্য : সালমান এফ রহমান


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৫, ২০২৩, ০২:৩৩ পিএম
বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন চায় যুক্তরাজ্য : সালমান এফ রহমান

যুক্তরাজ্য বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন দেখতে চায় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেছেন, “নিরপেক্ষ জাতীয় নির্বাচনের জন্য বিরোধী দলের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য। তবে গঠনমূলক আলোচনায় বসতে সরকারি দলের কোনো আপত্তি নেই।”

বুধবার (৫ জুলাই) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ কর্তৃপক্ষ ভবনে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টার সঙ্গে বৈঠকে বসেন যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক মন্ত্রী নাইজেল হাডলস্টন। প্রায় ঘণ্টাব্যাপী ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

সালমান এফ রহমান বলেন, “ব্রিটিশ এমপির কাছ থেকে তাগিদ এসেছে সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটগ্রহণ ও বিরোধীদলের সঙ্গে সংলাপে বসার। তাদের পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, আলোচনায় বসতে আপত্তি নেই। তবে নির্বাচন হবে সংবিধান মেনে।”

তিনি বলেন, “তত্ত্বাবধায়ক সরকার নিয়ে কোনো আলোচনা হবে না। নির্বাচন হবে সংবিধান মোতাবেক। নির্বাচনে অংশগ্রহণ ছাড়া কোনো উপায় নেই। এটা বিরোধীদলকে বোঝানোর অনুরোধ করা হয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আড়ালে চলে যাওয়া রোহিঙ্গা ইস্যু নিয়েও কথা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা। তিনি বলেন, “রোহিঙ্গাদের জন্য যুক্তরাজ্য আরও ১১ মিলিয়ন পাউন্ড দিয়েছে। রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে রোহিঙ্গা ইস্যু পেছনে চলে গেছে। তবে যুক্তরাজ্য বাংলাদেশের পাশে রয়েছে। তারা মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখবে।”

Link copied!