• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ সমস্যা আর থাকবে না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২, ০৩:৩২ পিএম
বিদ্যুৎ সমস্যা আর থাকবে না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

আগামী বছরগুলোতে মানসম্মত ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেছেন, “দেশে বিদ্যুৎ সমস্যা আর থাকবে না। সামনে রূপপুর বিদ্যুৎকেন্দ্র ও পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ আসবে এবং আদানির বিদ্যুৎও আসবে।”

রোববার (৪ ডিসেম্বর) রাজধানীর এক হোটেলে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘নেসকো টুওয়ার্ড ২০৪১, চ্যালেঞ্জ অ্যান্ড ওয়ে ফরোয়ার্ড’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে নর্দান ইলেকট্রিক সাপ্লাই কম্পানি (নেসকো)।

প্রাথমিক বিদ্যালয়গুলোতে সোলার প্যানেল বসানো হবে জানিয়ে নসরুল হামিদ বলেন, “নবায়নযোগ্য জ্বালানির প্রসারে দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোর ছাদে সোলার প্যানেল বসানো হবে। দেশের সেচ পাম্পগুলোকে কীভাবে দ্রুত সময়ের মধ্যে সোলার প্যানেলে রূপান্তর করা যায় সেই বিষয়টি নিয়েও কাজ করা হচ্ছে।”

প্রতিমন্ত্রী বলেন, “এখন যত্রতত্র শিল্প কারখানা গড়ে উঠেছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে যত্রতত্র শিল্প কারখানায় সংযোগ না দেওয়ার। সেই বিষয়গুলো বিতরণ কোম্পানিগুলোর মাথায় রাখা দরকার।”

বিত্যুৎ বিতরণ কোম্পানিগুলোর উৎপাদনের সুযোগের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, “অবশ্যই বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো নিজেরাও উৎপাদনে যেতে পারে, তবে সেটা নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে হলে ভালো হয়। নেসকোর বিতরণ এলাকায় অনেক চরাঞ্চল রয়েছে, সেখানে নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের অনেক সুযোগ রয়েছে।”

Link copied!