• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

সবার সহযোগিতার জন্য নির্বাচন সুষ্ঠু হয়েছে : সিইসি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৪, ০৩:০৮ পিএম
সবার সহযোগিতার জন্য নির্বাচন সুষ্ঠু হয়েছে : সিইসি
প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। ফাইল ফটো

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সরকারসহ সবার সহযোগিতার জন্য সুষ্ঠু হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, “কোনো নির্বাচনই বিতর্কের ঊর্ধ্বে উঠতে পারেনি। দ্বাদশ সংসদ নির্বাচনও বিতর্কের ঊর্ধ্বে যেতে পারেনি।”

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) নির্বাচন ভবনে নির্বাচন পরবর্তী ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, “তুলনামূলকভাবে অন্য নির্বাচনের চেয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন গ্রহণযোগ্য হয়েছে। কমিশন ত্রিমুখী চাপে ছিল। আমরা চেষ্টা করেছি সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে। কোনো নির্বাচনই বিতর্কের ঊর্ধ্বে উঠতে পারেনি। এই নির্বাচনও বিতর্কের ঊর্ধ্বে যেতে পারেনি।”

সিইসি বলেন, “নির্বাচন খুব যে অংশগ্রহণমূলক হয়েছে তা না। রাজনীতির বড় অংশ নির্বাচন বর্জন করেছে ও প্রতিরোধের চেষ্টা করেছে। তারপরও সবার সহায়তায় নির্বাচন সম্পন্ন করেছি। জাতি সাময়িক হলেও স্বস্তি পেয়েছে। নির্বাচন নিয়ে পাঁচ বছর পর পর সংকট দেখা দিলে অর্থনীতির উন্নয়ন বাধাগ্রস্ত হবে। নির্দ্বিধায় বলতে পারি সরকারের সঙ্গে কোনো গোপন অ্যাজেন্ডা ছিল না।”

অনুষ্ঠানে নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান বলেন, “ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নির্বাচন আরও ভালো হতো। ভোটের হার নিয়ে যারা বিতর্ক করার, তারা করবেই।”

আলমগীর আরও বলেন, “সরকারসহ সবার সহযোগিতার জন্য নির্বাচন সুষ্ঠু  হয়েছে। বড় বড় রাজনৈতিক দল নির্বাচনে এলে আরও গ্রহণযোগ্য হতো। কোনো দলের নির্বাচনে না আসা কমিশনের ব্যর্থতা নয়। কোনো রাজনৈতিক দলকে নির্বাচনে নিয়ে আসার দায়িত্ব কমিশনের নয়।”

অনুষ্ঠানে ইসি আহসান হাবিব খান বলেন, “দ্বাদশ সংসদ নির্বাচনের মাধ্যমে কমিশনের প্রতি জনগণের আস্থা ফিরে এসেছে। সংবিধান, গণতন্ত্র, দেশের সুরক্ষার জন্য আমরা কাজ করেছি।”

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এককভাবে ২২৩টি আসনে জয় পেয়ে সরকার গঠন করেছে আওয়ামী লীগ। জাতীয় পার্টি পেয়েছে ১১ আসন। আর রেকর্ড ৬২টি আসনে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা।

Link copied!