• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

জুয়ার বিজ্ঞাপন বন্ধে হাইকোর্টের নির্দেশ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১১, ২০২৩, ০৫:০৫ পিএম
জুয়ার বিজ্ঞাপন বন্ধে হাইকোর্টের নির্দেশ
হাইকোর্ট (ফাইল ছবি)

টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সব ধরনের জুয়ার বিজ্ঞাপন বন্ধের নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। একই সঙ্গে বিকাশ, নগদ, রকেট, এমক্যাশ, উপায়সহ সব ধরনের মোবাইলে আর্থিক সেবা দাতাদের (এফএমএস) ব্যবহার করে যাতে কেউ জুয়া খেলার অর্থ পরিশোধ করতে না পারে সে বিষয়েও নির্দেশনা জারি করতে বলা হয়েছে বাংলাদেশ ব্যাংককে।

মঙ্গলবার (১১জুলাই) এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলীর হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী কামাল হোসেন মিয়াজী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জহামান জামান।

এর আগে অনলাইন প্ল্যাটফর্মে ইন্টারনেটভিত্তিক জুয়ার বিজ্ঞাপন প্রচারের বিষয়ে গত বছর সংবাদ মাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। পরে ওই প্রতিবেদন সংযুক্ত করে গত বছরের ৬ ডিসেম্বর জনস্বার্থে হাইকোর্টে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের দুই আইনজীবী মিফতাহুল আলম ও সুমিত কুমার সরকার।

ওই রিটে অনলাইন প্ল্যাটফর্মে ইন্টারনেটভিত্তিক জুয়ার বিজ্ঞাপন অপসারণ ও প্রচার বন্ধে নির্দেশনা চাওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে গত বছরের ১৮ ডিসেম্বর বিভিন্ন খেলা চলাকালে অনলাইন প্ল্যাটফর্সে ইন্টারনেটভিত্তিক জুয়ার বিজ্ঞাপন অপসারণ ও প্রচার বন্ধে কর্তৃপক্ষের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

সরকারের ডাক ও টেলিযোগাযোগ সচিব, তথ্য ও সম্প্রচার সচিব, বিটিআরসিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার শুনানি নিয়ে আদেশ দিলেন হাইকোর্ট।

 

Link copied!