• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

গণসমাবেশে বিএনপির সাত এমপির পদত্যাগের ঘোষণা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২, ০১:৩৮ পিএম
গণসমাবেশে বিএনপির সাত এমপির পদত্যাগের ঘোষণা

জাতীয় সংসদ থেকে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সাত সংসদ সদস্য (এমপি) পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

শনিবার (১০ ডিসেম্বর) রাজধানীর গোলাপবাগ মাঠে দলটির ঢাকায় বিএনপির বিভাগীয় গণসমাবেশ থেকে এই ঘোষণা দেওয়া হয়।

বিএনপির সাত এমপি হলেন ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উকিল আবদুস সাত্তার, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদ, বগুড়া-৬ আসনে গোলাম মোহাম্মদ সিরাজ, বগুড়া-৪ আসনে মোশাররফ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আমিনুল ইসলাম, ঠাকুরগাঁও-৩ আসনে জাহিদুর রহমান জাহিদ ও সংরক্ষিত মহিলা আসনে রুমিন ফারহানা।

বিএনপি দলীয় এমপি হারুনুর রশীদ বলেন, “পদত্যাগের বিষয়টি দলীয় সিদ্ধান্ত। আমি পারিবারিক কারণে অস্ট্রেলিয়ায় আছি। দেশে থাকতেই আমি পদত্যাগপত্রে সই করে এসেছি। আজ সমাবেশ থেকে ঘোষণা হলো।”

রুমিন ফারহানা বলেন, “ইমেলে স্পিকারের কাছে আমরা ৭ জনই আমাদের পদত্যাগপত্র পাঠিয়েছি। আজ অফিস বন্ধ। তাই কাল আমরা সরাসরি সেখানে পদত্যাগপত্র জমা দেবো।” তিনি আরও বলেন, “সংসদে আমরা জনগণের পক্ষে কথা বলতে চেয়েছিলাম। কিন্তু বারবার আমাদের মাইক বন্ধ করে দিয়েছিল। এই সংসদে থাকা আর না থাকা সমান।”

এর আগে এ তথ্য নিশ্চিত করে বগুড়া-৫ আসনের বিএনপির এমপি গোলাম মোহাম্মদ সিরাজ জানান, ১০ ডিসেম্বর ঢাকার গণসমাবেশ থেকে পদত্যাগের ঘোষণা দেওয়া হবে।

২০১৯ সালে ২৭ এপ্রিল দলের সিদ্ধান্ত ছাড়াই শপথ নিয়েছিলেন ঠাকুরগাঁও-৩ আসনের এমপি জাহিদুর রহমান জাহিদ। এ কারণে তার প্রাথমিক সদস্যসহ বিএনপি থেকে বহিষ্কার করা হয়েছিল। কিন্তু এরপর ৩০ এপ্রিল শেষ দিনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া দল থেকে নির্বাচিত বাকিরা শপথ নেন। মির্জা ফখরুলের শূন্য আসনে বগুড়া-৬ থেকে উপনির্বাচনে জি এম সিরাজ এমপি হন। তিনিও পরে শপথ নেন। তখন বিএনপির পক্ষ থেকে বলা হয়েছিল, দলের সিদ্ধান্তেই তারা সংসদে গিয়েছেন। তারেক রহমানের এ সিদ্ধান্ত নিয়ে ২০-দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে ব্যাপক সমালোচনা হয়।

Link copied!