• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

বাঁশফুল থেকে চাল, হচ্ছে ভাত-পোলাও!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৪, ০৫:১০ পিএম
বাঁশফুল থেকে চাল, হচ্ছে ভাত-পোলাও!
ঝাড় থেকে বাঁশফুল সংগ্রহ। ছবি: সংগৃহীত

নানা ধরনের সুগন্ধি চাল উৎপাদনের জন্য বিখ্যাত ধানের জেলা দিনাজপুর। দেশজুড়েই দিনাজপুরের চল জনপ্রিয়। তবে এবার জমিতে লাগানো ধান নয়, একেবারে বাড়ির পাশের বাঁশঝাড় থেকেই উৎপাদন হচ্ছে চাল। বাঁশের ফুল থেকে পাওয়া এই চাল দিয়ে হচ্ছে ভাত, পোলাও রান্না। খেতেও দারুণ সুস্বাদু। এমনকি এই চাল দেশের বিভিন্ন স্থানে বাজারজাতও করা হচ্ছে।

বাঁশের ফুল থেকে চাল তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার পাকাপান এলাকার সিমল রায়ের ছেলে সাঞ্জু রায়। ধান থেকে উৎপাদিত চালের মতো হুবহু বাঁশফুলের চাল। ভাত, পোলাও, আটা কিংবা পায়েস সব কিছু তৈরি হচ্ছে বাঁশ ফুলের চাল থেকে।

এ নিয়ে গণমাধ্যমে খবর প্রকাশের পর কৌতুহল বেড়ে গেছে। অনেকেই ভিড় করছেন সাঞ্জু রায়ের বাড়িতে। তার বাঁশফুলের চালের চাহিদা বেড়ে গেছে কয়েকগুণ। তবে চাহিদা অনুযায়ী উৎপাদন করতে না পারায় গ্রাহকদের চাল দিতে হিমশিম খেতে হচ্ছে সাঞ্জুকে।

একাত্তরের স্মৃতি
ঘটনা ব্যাখ্যা করে সাঞ্জু রায় সাংবাদিকদের জানান, একাত্তরের যুদ্ধের সময় চাল কিংবা ভাতের অভাব ছিল। তখন অনেকে বাঁশের ফুল থেকে চাল বের করে রান্না করে খেতেন। কিছুদিন আগে এক বৃদ্ধ সাঞ্জুর বাড়ির পাশে বাঁশ ফুল দেখে তা থেকে চাল উৎপাদন করার কথা জানায়। সেই বৃদ্ধের কথামতো সাঞ্জু বাঁশফুল থেকে চাল উৎপাদনের পরিকল্পনা করেন।

বাঁশফুল থেকে যেভাবে চাল
প্রথমে বাঁশঝাড় থেকে বাঁশের ফুলগুলো সংগ্রহ করতে হয়। অনেক লম্বা হওয়ায় বাঁশের আগা থেকে ফুল সংগ্রহ করা অনেক কষ্টকর। সংগ্রহ করার পর ফুল পানিতে ধুয়ে পরিষ্কার করে নেওয়া হয়। পরে রোদে শুকিয়ে মেশিনের সাহায্যে চালের মতো ছোট ছোট করে ভাঙানো হয়। বাঁশফুলের এসব চাল থেকেই ভাত, আটা, পোলাও, পায়েস তৈরি করা হচ্ছে। যা অনেক সুস্বাদু বলেও জানান সবাই।

বাঁশফুলের ঝাড়

এলাকাবাসী হতভম্ব
বাঁশের ফুল থেকে চাল উৎপাদনের বিষয়টা এলাকাবাসীর কারোই বিশ্বাস হচ্ছিল না। সাঞ্জু যখন সত্যি সত্যিই বাঁশফুল থেকে চাল উৎপাদন করে তখন সবাই অবাক হয়ে যান। প্রচলিত চালের বিনিময়ে অনেকে বাঁশফুলের চাল নিচ্ছেন। সাঞ্জু সে চাল আবার ৪০ টাকা কেজি দরে বিক্রিও করছেন।

যেসব বাঁশ থেকে চাল
নানা ধরনের বাঁশ থাকলেও সব বাঁশ থেকে চাল পাওয়া যায় না। বেড়ুয়া বাঁশ বা কাটা বাঁশের ফুল থেকেই চাল উৎপাদন করা হচ্ছে। এসব বাঁশের বয়স ৬০ থেকে ৭০ বছর পর্যন্ত। ফুল থেকে চাল সংগ্রহের পর এসব মারা যায় বলে জানান স্থানীয়রা।

Link copied!