• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩, ০৭:৩৩ পিএম
প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগ
প্রতীকী ছবি

মন্ত্রিসভার টেকনোক্র্যাট কোটার মন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টারা মন্ত্রিপরিষদ বিভাগে তাদের পদত্যাগপত্র জমা দিয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে মন্ত্রিসভা পুনর্গঠন প্রক্রিয়ার অংশ হিসেবে সরকারের টেকনোক্র্যাট কোটার মন্ত্রী ও উপদেষ্টারা এই পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে সূত্রে জানা গেছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তাদের সমমনা আরও কয়েকটি রাজনৈতিক দল তাদের নির্বাচন প্রস্তুতি শুরু করেছে। আওয়ামী লীগ রোববার থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য নিজ দলের সম্ভাব্য প্রার্থীদের মাঝে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে। 

ইতিমধ্যে আরও কয়েকটি দল ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে জোট বেঁধে নির্বাচনে অংশগ্রহণ করবে বলে ইসিকে চিঠি দিয়ে জানিয়েছেন।

রাজনৈতিক বিশেষজ্ঞরা ধারণা করছেন টেকনোক্র্যাট মন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টার পদত্যাগপত্র জমা নির্বাচন পক্রিয়ারই অংশ।

জানা যায়, রোববার (১৯ নভেম্বর) সন্ধ্যায় টেকনোক্র্যাট কোটার দুই মন্ত্রী, এক প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রীর ৬ উপদেষ্টা পদত্যাগপত্র জমা দেন। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র পদত্যাগপত্র জমাদানের বিষয়টি নিশ্চিত করেছেন। 

পদত্যাগ করা মন্ত্রীরা হলেন, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। 

এ ব্যাপারে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, “নিয়মতান্ত্রিকভাবে পদত্যাগ করেছি। প্রধানমন্ত্রীর নির্দেশে টেকনোক্র্যাট প্রতিমন্ত্রী হিসেবে নির্বাচনের আগে পদত্যাগ করতে হয়েছে। এটা নিয়মতান্ত্রিক বিষয়।” 

এর আগে গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। ঘোষিত তফসিল অনুযায়ী, ভোট গ্রহণ হবে ৭ জানুয়ারি। মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ৩০ নভেম্বর পর্যন্ত। তা বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের পর ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ হবে।

 

 

Link copied!