• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

দুই জঙ্গির আগের অপরাধের ধরন পর্যালোচনা করছে র‍্যাব


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২, ০৫:৪৩ পিএম
দুই জঙ্গির আগের অপরাধের ধরন পর্যালোচনা করছে র‍্যাব

র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেছেন, “আদালত প্রাঙ্গণ থেকে ছিনিয়ে নেওয়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গির আগের অপরাধের ধরন, তাদের আত্মীয়স্বজন ও বিভিন্ন সময়ে চলাফেরা—সবকিছু পর্যালোচনা করছে র‍্যাব।”

সোমবার (২১ নভেম্বর) রাজধানীতে র‍্যাবের সদর দপ্তরে সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি।

খন্দকার আল মঈন বলেন, “ছিনিয়ে নেওয়া দুই জঙ্গি মইনুল হাসান শামীম ওরফে সিফাত সামির ও মো. আবু ছিদ্দিক সোহেল ওরফে সাকিবকে ও তাদের সহযোগীদের ধরতে র‍্যাবের সব ইউনিট কাজ করছে। আদালত প্রাঙ্গণ, অন্যান্য জায়গা, সিসিটিভি ফুটেজ এবং বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করেছে তারা। পাশাপাশি গোয়েন্দা কার্যক্রম চলছে।”

রাজধানীর ডিএমপি মিডিয়া সেন্টারে আজ বেলা সাড়ে ১২টায় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, “যারা এ পরিকল্পনার সঙ্গে জড়িত এবং ঘটনার মাস্টারমাইন্ডদের প্রত্যেককে আইনের আওতায় আনা হবে। পলাতক জঙ্গি ও ছিনতাইয়ের ঘটনায় সহযোগীরা আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিতে রয়েছে।”

শিগগিরই তাদের গ্রেপ্তার করা যাবে বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর ডিবি প্রধান।

সবাইকে আইনের আওতায় আনা হবে উল্লেখ করে তিনি আরও বলেন, “তারা (দুই জঙ্গি) যাতে পালাতে না পারে, সে জন্য ইতোমধ্যে পুলিশপ্রধান সারা দেশে রেড অ্যালার্ট জারি করেছেন।”

হারুন অর রশিদ বলেন, “পুলিশ সদস্যদের চোখে-মুখে তারা (জঙ্গি) স্প্রে করে দুই জঙ্গিকে ছিনিয়ে নিয়ে যায়। এ ঘটনায় প্রাথমিকভাবে রাজধানীর বিভিন্ন অলিগলিতে বিভিন্ন চেকপোস্ট স্থাপন করেছি এবং তল্লাশিও চলছে।”

আসামি ছিনিয়ে নেওয়ার ঘটনায় একটি মামলা হয়েছে বলে মন্তব্য করে তিনি আরও বলেন, “মামলায় ২০ জনসহ অজ্ঞাতনামা আরও কয়েকজনকে আসামি করা হয়।”

পালানোর চেষ্টা করা দুই জঙ্গিসহ ১০ জনকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত, সবকিছু মিলিয়ে তদন্ত চলছে বলে দাবি করেন তিনি।

আসামি ছিনিয়ে নেওয়ার ঘটনায় পুলিশের দায়-দায়িত্ব নিরূপণ করা হয়েছে কি না? এমন প্রশ্নের জবাবে হারুন বলেন, “পুলিশের যারা দায়িত্বে ছিলেন, দায়িত্ব অবহেলাজনিত কারণে ডিএমপি কমিশনার ইতোমধ্যেই পাঁচ পুলিশ সদস্যকে বরখাস্ত করেছেন।”
 

Link copied!