• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

রোহিঙ্গা প্রত্যাবাসনে ইটালির চাপ অব্যাহত রাখতে রাষ্ট্রপতির আহ্বান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩, ০৪:৩৩ পিএম
রোহিঙ্গা প্রত্যাবাসনে ইটালির চাপ অব্যাহত রাখতে রাষ্ট্রপতির আহ্বান

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর ইটালির চাপ অব্যাহত রাখতে বাংলাদেশে নবনিযুক্ত ইটালির রাষ্ট্রদূত অ্যান্টোনিও আলেসান্দ্রোর প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

মঙ্গলবার (২৯ আগস্ট) বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে  ইটালির রাষ্ট্রদূত অ্যান্টোনিও আলেসান্দ্রোর পরিচয়পত্র পেশ করার সময় তিনি এ আহ্বান জানান।

এ সময় নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, “বাংলাদেশ ও ইটালির সম্পর্ক অত্যন্ত গভীর। গত বছর দুদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি মাইলফলক।”

রাষ্ট্রপতি বলেন, ২০২৩ সালে ইটালিতে অনুষ্ঠিত ফুড সিস্টেম সামিটে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ ও ২০২০ সালে রাষ্ট্রীয় সফর দুদেশের সম্পর্কের ক্ষেত্রে নতুন অধ্যায়ের সূচণা করেছে। সম্প্রতি জ্বালানি ও সংস্কৃতি বিনিময় চুক্তি স্বাক্ষরের ফলে দুদেশের সম্পর্কে আরও গতিশীলতা এসেছে। এছাড়া প্রতিরক্ষা, অভিবাসন, নিরাপত্তা, সাইবার নিরাপত্তার ক্ষেত্রেও সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা হচ্ছে।”  

রাষ্ট্রপতি আরও বলেন, “ইটালি বাংলাদেশের ষষ্ঠ বৃহত্তম রপ্তানি গন্তব্য এবং গত বছর দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ৩ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। তিনি বাংলাদেশের বিনিয়োগবান্ধব পরিবেশের কথা উল্লেখ করে রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল ও হাইটেক পার্কে সেদেশের বিনিয়োগকারীদের বিনিয়োগের আহ্বান জানান। ”  

রাষ্ট্রপতি ইটালির লিগাল মাইগ্রেশন স্কিমের আওতায় বাংলাদেশ থেকে আরও জনশক্তি নিতে ইটালি সরকারের আগ্রহকে স্বাগত জানান এবং আরও জনশক্তি নেওয়ার আহ্বান জানান।  

ইটালির রাষ্ট্রদূত বলেন, “ তার দেশের সরকার বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নকে খুবই গুরুত্ব দেয়। বাংলাদেশের জনশক্তি ইটালির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি ইটালিতে বসবাসকারী বাংলাদেশিদের প্রশংসা করে বলেন, ইটালিতে বসবাসকারী বাংলাদেশিরা খুবই সুশৃঙ্খল এবং তাদের মাঝে অপরাধ খুবই কম ।”

বিশ্বশান্তি রক্ষায় বাংলাদেশের শান্তিরক্ষীদের ভূমিকার প্রশংসা করে রাষ্ট্রদূত বলেন, “ইটালি দ্বিপাক্ষিক সম্পর্ক সম্প্রসারণে নতুন নতুন ক্ষেত্র নিয়ে কাজ করবে। তিনি নতুন দায়িত্ব পালনে রাষ্ট্রপতির সহযোগিতা কামনা করেন।”

Link copied!