• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

জলদস্যুরা সব খবর দেখছেন, জানালেন পররাষ্ট্রমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ১৬, ২০২৪, ০৩:১৮ পিএম
জলদস্যুরা সব খবর দেখছেন, জানালেন পররাষ্ট্রমন্ত্রী
এমভি আবদুল্লাহ। ফাইল ফটো

ভারত মহাসাগরে ২৩ বাংলাদেশি নাবিকসহ জলদস্যুর কবলে পড়া বাণিজ্যিক জাহাজ এমভি আবদুল্লাহর চার দিন পেরিয়ে গেলেও কোনো কূলকিনারা হয়নি। গত মঙ্গলবার ভারত মহাসাগরে বাংলাদেশি জাহাজটিকে জিম্মি করে জলদস্যুরা। পরে সোমালিয়ার উপকূল থেকে ২০ নটিক্যাল মাইল দূরে জাহাজটিকে নোঙর করা হয়। শুক্রবার (১৫ মার্চ) সোমালিয়ান দস্যুরা সেটিকে নিয়ে অজানা গন্তব্যের দিকে রওনা হয়।

এ বিষয়ে শনিবার (১৬ মার্চ) সকালে চট্টগ্রামে নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, “স্যাটেলাইটের মাধ্যমে বাংলাদেশি টেলিভিশনগুলোর ওপর নজর রাখছে জিম্মিকারী জলদস্যুরা। তাই এ বিষয়ে সতর্ক থেকে সংবাদ প্রচার করতে হবে। তা না হলে এতে জাহাজ ও নাবিকদের উদ্ধারে প্রভাব পড়তে পারে।”

হাছান মাহমুদ আরও বলেন, “নাবিকসহ বাংলাদেশি জাহাজ জিম্মি ইস্যুতে সরকার কাজ করছে। সবার সম্মিলিত প্রচেষ্টায় জিম্মি নাবিকদের অক্ষত অবস্থায় ফিরিয়ে আনা হবে।”

এর আগে গত ৪ মার্চ বাংলাদেশের এস আর শিপিংয়ের ১৩ মিটার গভীরতার জাহাজ এমভি আবদুল্লাহ মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে রওনা দেয়। এরপর গত মঙ্গলবার দুপুর দেড়টার দিকে খবর আসে, ভারত মহাসাগরে জাহাজটি ছিনতাই হয়েছে।

জলদস্যুদের উৎপাতের কারণে ঝুঁকিপূর্ণ ভারত মহাসাগরে অস্ত্রধারী নিরাপত্তারক্ষীসহ জাহাজ চলাচলের নিয়ম। এছাড়া জাহাজের চারপাশে তারকাঁটার বেষ্টনী, হাইস্পিড ওয়াটারগানসহ বিভিন্ন নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। কিন্তু দস্যুদের কবলে পড়া এমভি আবদুল্লাহতে এসব ব্যবস্থার কোনোটিই নেওয়া হয়নি।

Link copied!