• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

‘সংশোধনের পরিকল্পনা নেই, নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হবেন’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩, ০৩:৫৩ পিএম
‘সংশোধনের পরিকল্পনা নেই, নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হবেন’

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে এখন পর্যন্ত সংবিধান সংশোধনের কোনো পরিকল্পনা সরকারের নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, “নির্ধারিত সময়েই রাষ্ট্রপতি নির্বাচিত হবেন। যেহেতু তিনি দুই টার্ম থেকেছেন, সংবিধান অনুসারে তিনি আর থাকতে পারবেন না। তাই নতুন একজন নির্বাচিত হবেন।”

বুধবার (৪ জানুয়ারি) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিউটে বিচারকদের কর্মশালা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রথমে ২০১৩ সালের ২৪ এপ্রিল দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। পাঁচ বছর মেয়াদ পূর্তির পর ২০১৮ সালের ৭ ফেব্রুয়ারি বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২১তম রাষ্ট্রপতি নির্বাচিত হন তিনি। 
সংবিধান অনুযায়ী, তৃতীয় মেয়াদে রাষ্ট্রপতি হওয়ার সুযোগ নেই। তাই নতুন রাষ্ট্রপতি কে হবেন, তা নিয়ে একটা আলোচনা আছে। সংবিধান সংশোধন করে আবার আবদুল হামিদও রাষ্ট্রপতি হচ্ছেন কি না, এ নিয়েও আলোচনা ছিল।

এদিকে, বিএনপি নেতাদের জামিন প্রসঙ্গে আনিসুল হক বলেন, “আদালতের কাজে আইন মন্ত্রণালয় তো নিশ্চয় না, কোনো মন্ত্রণালয় হস্তক্ষেপ করছে না। আদালত যদি মনে করে জামিন দেওয়া যাবে, তাহলে দিয়েছেন। আদালত যদি মনে করে দেওয়া যাবে না, দেয়নি।”

তিনি আরও বলেন, “নিম্ন আদালত জামিন দেয়নি, উচ্চ আদালত জামিন দিয়েছেন। আবার এমনও হয়, নিম্ন আদালত জামিন দিয়েছেন, উচ্চ আদালত তা আটকে দিয়েছেন। আমাদের দেশে এটা নতুন কিছু না। এটা নিয়ে যারা প্রশ্ন তুলেছেন তারা হয়তো জাতীয় পার্টি-বিএনপি আমল দেখেননি বা দেখলেও সেটা তারা বলতে চাচ্ছেন না।”

Link copied!