• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

৫০ বছরে জাতীয় সংসদ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৩, ০৮:৪৬ এএম
৫০ বছরে জাতীয় সংসদ

আজ ৭ এপ্রিল। ৫০ বছর আগে ১৯৭৩ সালের এই দিনে বসেছিল জাতীয় সংসদের প্রথম অধিবেশন। প্রথম সংসদ গঠনের মাধ্যমে দেশে সংসদীয় পদ্ধতির সরকারের যাত্রা শুরু হয়।

বঙ্গবন্ধুকে সপরিবার হত্যার পর সামরিক শাসনে ব্যাহত হয় গণতন্ত্রের যাত্রা। প্রথমে জিয়াউর রহমান এবং পরে হুসেইন মুহম্মদ এরশাদ দেশে সামরিক তন্ত্র কায়েম করেন। দীর্ঘ আন্দোলনের পর ১৯৯১ সালে দেশে আবার সংসদীয় শাসনব্যবস্থা চালু হয়। এর পর থেকে সংসদীয় পদ্ধতির সরকারব্যবস্থা চলছে। তবে মাঝে ২০০৭ সাল থেকে প্রায় দুই বছর দেশে সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ছিল।

জাতীয় সংসদের ৫০ বছরে সংবিধানে সংশোধনী আনা হয়েছে ১৭ বার। এসব সংশোধনী নিয়েও বিভিন্ন সময় তর্কবিতর্ক আছে। প্রথম সংসদেই সংবিধান সংশোধন করা হয়েছে চারবার। শুধু সপ্তম সংসদে (১৯৯৬ থেকে ২০০১ সাল) কোনো সংশোধনী আনা হয়নি।

প্রথম সংসদে ১৯৭৩ সালের ১৫ জুলাই সংবিধানের প্রথম সংশোধনী বিল পাস হয়েছিল। এই সংশোধনী আনা হয়েছিল যুদ্ধাপরাধীদের বিচারের জন্য। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় যারা গণহত্যা, যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধে জড়িত ছিল, তাদের বিচারের জন্য আইন তৈরি করা এবং তা কার্যকর করতে সংবিধানের প্রথম সংশোধনী আনা হয়। বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার প্রথম সংসদে সংবিধানের এই সংশোধনী এনেছিল।

সংসদের সুবর্ণজয়ন্তীর দিনে শুক্রবার বেলা সোয়া তিনটায় জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে স্মারক বক্তৃতা দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সুবর্ণজয়ন্তী উপলক্ষে গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের বিশেষ অধিবেশন শুরু হয়েছে। তবে গতকাল ছিল সংসদের নিয়মিত কার্যক্রম। আজ রাষ্ট্রপতির বক্তৃতার মধ্য দিয়েই বিশেষ অধিবেশনের মূল কার্যক্রম শুরু হবে। এই অধিবেশন চলবে রোববার পর্যন্ত।

দেশের প্রথম জাতীয় সংসদে সংসদ নেতা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সুবর্ণজয়ন্তীর ক্ষণে জাতীয় সংসদে সংসদ নেতার আসনে আছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Link copied!