• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

বায়ুদূষণে বিশ্বে শীর্ষে লাহোর, ঢাকার অবস্থান চতুর্থ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৩, ১০:৩৫ এএম
বায়ুদূষণে বিশ্বে শীর্ষে লাহোর, ঢাকার অবস্থান চতুর্থ
ছবি : সংগৃহীত

বায়ুদূষণের কারণে বিশ্বে দূষিত শহরের তালিকায় চতুর্থ স্থানে রাজধানী ঢাকা। শনিবার (২১ অক্টোবর) সকাল ৮টা ৫০ মিনিটের দিকে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকায় শীর্ষে উঠে এসেছে পাকিস্তানের লাহোর। শীর্ষে থাকা লাহোরের বায়ুর মানের স্কোর ৩০৩। দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি এবং শহরটির স্কোর হচ্ছে ২২৭ অর্থাৎ সেখানকার বায়ুর মানও খুবই অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। তৃতীয় অবস্থানে রয়েছে আরব আমিরাতের দুবাই। শহরটির স্কোর ১৭৭ অর্থাৎ সেখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর।

অন্যদিকে রাজধানী ঢাকার বায়ুর মানের স্কোর ১৭৪ অর্থাৎ এখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর। ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর। আর ৩০১ এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

ঢাকায় বায়ুদূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, শ্বাসনালির সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

Link copied!